Thursday, July 27, 2023

Post # 1137 Bengali Amarchitra Katha 350

                                                                         ডাউনলোড করুন

 

গুরু রবিদাস জী এর জীবন বিবরণ অনিশ্চিত এবং বিতর্কিত। পণ্ডিতরা বিশ্বাস করেন যে তিনি ১৪৫০ খ্রিস্টাব্দে জন্মগ্রহণ করেছিলেন।

গুরু রবিদাসের ভক্তিমূলক শ্লোকগুলি গুরু গ্রন্থ সাহিব নামে পরিচিত শিখ ধর্মগ্রন্থে অন্তর্ভুক্ত ছিল।হিন্দুধর্মের মধ্যে দাদুপন্থী ঐতিহ্যের পঞ্চ বানি পাঠে রবিদাসের অসংখ্য কবিতাও রয়েছে।তিনি বর্ণ ও লিঙ্গের সামাজিক বিভাজন দূর করার শিক্ষা দিয়েছিলেন এবং ব্যক্তিগত আধ্যাত্মিক সুপরিচিত সাধনায় ঐক্য প্রচার করেছিলেন। পণ্ডিতদের মতে তিনি ১৩৮৮ খ্রিস্টাব্দে জন্মগ্রহণ করেন এবং ১৫১৮ খ্রিস্টাব্দে মারা যান

গুরু রবিদাস জি রাইদাস নামেও পরিচিত ছিলেন। তিনি ভারতের উত্তর প্রদেশের বারাণসীর কাছে সীর গোবর্ধনপুর গ্রামে জন্মগ্রহণ করেছিলেন। তাঁর জন্মস্থান এখন শ্রী গুরু রবিদাস জন্মস্থান হিসাবে পরিচিত। মাতা কলসান ছিলেন তাঁর মা, এবং তাঁর বাবা ছিলেন সন্তোখ দাস। তার পিতা-মাতা চামড়া-কর্মী চামার সম্প্রদায়ের অন্তর্গত ছিল যা তাদেরকে অস্পৃশ্য জাতি বানিয়েছিল। যদিও তার আদি পেশা ছিল চামড়ার কাজ, তিনি তার বেশিরভাগ সময় গঙ্গার তীরে আধ্যাত্মিক সাধনায় ব্যয় করতে শুরু করেন। এরপর তিনি তার জীবনের বেশিরভাগ সময় সুফি সাধক, সাধু এবং তপস্বীদের সঙ্গেই কাটিয়েছেন

অনন্তদাস পারকাই লেখাটি বিভিন্ন ভক্তি আন্দোলনের কবিদের প্রথম দিকের জীবিত জীবনী যা রবিদাসের জন্মের কথা বলে।

ভক্তমলের মতো মধ্যযুগের গ্রন্থগুলি থেকে বোঝা যায় যে রবিদাস ছিলেন ব্রাহ্মণ ভক্তি-কবি রামানন্দের শিষ্য। তিনি ঐতিহ্যগতভাবে কবিরের সমসাময়িক হিসেবে বিবেচিত হন।

যাইহোক, মধ্যযুগীয় রত্নাবলী শিরোনামে লেখা আছে যে রবিদাস রামানন্দের কাছ থেকে তার আধ্যাত্মিক জ্ঞান অর্জন করেছিলেন এবং তিনি রামানন্দী সাম্প্রদায় ঐতিহ্যের অনুসারী ছিলেন।

তাঁর ধারণা এবং খ্যাতি তাঁর জীবদ্দশায় বৃদ্ধি পেয়েছিল, এবং গ্রন্থগুলি থেকে জানা যায় যে ব্রাহ্মণরা (পুরোহিত উচ্চবর্ণের সদস্যরা) তাঁর সামনে মাথা নত করতেন। তিনি অন্ধ্রপ্রদেশ, মহারাষ্ট্র, গুজরাত, রাজস্থান এবং হিমালয়ে অবস্থিত হিন্দু তীর্থস্থান পরিদর্শন করে ব্যাপকভাবে ভ্রমণ করেছিলেন। তিনি পরম সত্তার সগুণ (গুণাবলী, ছবিসহ) পরিত্যাগ করেন এবং পরম সত্তার নির্গুণ (গুণাবলী ছাড়া, বিমূর্ত) রূপে মনোনিবেশ করেন। আঞ্চলিক ভাষায় তাঁর কাব্যিক স্তোত্র অন্যদের অনুপ্রাণিত করায়, বিভিন্ন পটভূমির লোকেরা তাঁর শিক্ষা এবং নির্দেশনা চেয়েছিল।

অধিকাংশ পণ্ডিত বিশ্বাস করেন যে রবিদাস শিখ ধর্মের প্রতিষ্ঠাতা গুরু নানকের সাথে দেখা করেছিলেন। তিনি শিখ ধর্মগ্রন্থে শ্রদ্ধেয়, এবং রবিদাসের ৪১ টি কবিতা আদি গ্রন্থে অন্তর্ভুক্ত। এই কবিতাগুলি তাঁর ধারণা এবং সাহিত্যকর্মের অন্যতম প্রাচীন সত্যায়িত উৎস। রবিদাসের জীবন সম্পর্কে কিংবদন্তি এবং গল্পের আরেকটি উল্লেখযোগ্য উৎস হল শিখ প্রথাতে হ্যাগিওগ্রাফি, যার নাম প্রেমামবোধ। রবিদাসের মৃত্যুর ১৭০ বছর পর ১৬৯৩ সালে এই লেখাটি তাঁকে ভারতীয় ধর্মীয় ঐতিহ্যের সতেরো জন সাধকের অন্তর্ভুক্ত করে। ১৭ শতাব্দীর নবদাসের ভক্তমল এবং অনন্তদাসের পারকাই দুটোতেই রবিদাসের অধ্যায় রয়েছে। এগুলি ছাড়াও, শিখ ঐতিহ্য এবং হিন্দু দাদুপন্থী ঐতিহ্যের ধর্মগ্রন্থ এবং গ্রন্থ, রবিদাস (রবিদাসের অনুগামী) সহ রবিদাসের জীবন সম্পর্কে অন্যান্য লিখিত উৎসগুলি ২০ শতকের গোড়ার দিকে রচিত হয়েছিল, অথবাতার মৃত্যুর প্রায় ৪০০ বছর পর

এই লেখা, যাকে বলা হয় পার্কাইস (বা পারচাইস), রবিদাসকে সন্ন্যাসীদের মধ্যে অন্তর্ভুক্ত করেছিলেন যাদের জীবনী এবং কবিতা অন্তর্ভুক্ত ছিল। সময়ের সাথে সাথে অনন্তদাদের পার্কাইয়ের নতুন পাণ্ডুলিপি পুনরুত্পাদন করা হয়েছিল, কিছু ভারতের বিভিন্ন স্থানীয় ভাষায়। উইনান্দ ক্যালিওয়ার্ট নোট করেছেন যে রবিদাস সম্পর্কে অনন্তদাসের হ্যাগিওগ্রাফির প্রায় ৩০ টি পাণ্ডুলিপি ভারতের বিভিন্ন স্থানে পাওয়া গেছে। এই চারটি পাণ্ডুলিপির মধ্যে সম্পূর্ণ, সংকলিত এবং ১৬৬২, ১৬৬৫, ১৬৭৬ এবং ১৬৮৭ তারিখ করা হয়েছেপ্রথম তিনটি অর্থকে প্রভাবিত না করে কিছু রূপগত রূপের সাথে কাছাকাছি, কিন্তু ১৬৮৭ সংস্করণটি বিভিন্ন জায়গায়, বর্ণ সম্পর্কিত বিবৃতি সহ, ব্রাহ্মণদের অত্যাচারের নতুন দাবি সহ পাঠ্যটিতে শ্লোকগুলি সন্নিবেশিত করেরবিদাস, রবিদাসের অস্পৃশ্যতার বিষয়ে নোট, কবিরের রবিদাসকে ধারণা দেওয়ার দাবি, নির্গুনি ও সাগুনি ধারণার উপহাস এবং এই ধরনের পাঠ দুর্নীত। ক্যালিওয়ার্ট ১৬৭৬ সংস্করণটিকে আদর্শ সংস্করণ হিসেবে বিবেচনা করেন, তার সমালোচনামূলক সংস্করণরবিদাসের হ্যাগিওগ্রাফি এই সমস্ত সন্নিবেশকে বাদ দেয়, এবং তিনি মন্তব্য করেন যে অনন্তদাসের পার্কাইসের পরিষ্কার সমালোচনামূলক সংস্করণটি প্রস্তাব করে যে ভক্তির আন্দোলনের রবিদাস, কবির এবং সেনের ধারণার মধ্যে পূর্বের ধারণার চেয়ে বেশি মিল রয়েছে।

খারেও একইভাবে রবিদাসের পাঠ্য উৎস নিয়ে প্রশ্ন তুলেছেন, এবং উল্লেখ করেছেন যে "রবিদাসের হিন্দু ও অস্পৃশ্য আচরণ সম্পর্কে কিছু সহজলভ্য এবং নির্ভরযোগ্য পাঠ্য উৎস" রয়েছে"।





 

No comments:

Post a Comment