Monday, February 20, 2023

Post # 1112 Bengali Amarchitra Katha 320

                                                                 ডাউনলোড করুন

 

 'রাজতরঙ্গনী' মহাকাব্যটির রচনা কাল দ্বাদশ শতাব্দী । কাশ্মীরের উপত্যকার নানা উপকথা ও লৌকিক কাহিনী থেকে কবি কলহন এই ঐতিহাসিক মহাকাব্যের উপাদান সংগ্রহ করেছিলেন ,তাতে ইতিহাসের সঙ্গে কল্পনা অবশ্যই মিলেছে । রাজা চন্দ্রপীড় ,রাজা জয়পীড় এবং রাজা যশোস্কর দেব , এঁরা কিন্তু  সত্যি কারের রাজাই ছিলেন , কাশ্মীরের ইতিহাস তাই বলে , রাজা চন্দ্রপীড় প্রজাদের চিত্তরঞ্জন করেছিলেন , তাঁর ন্যায় বিচারের জন্য , তিনি নাগ বংশের রাজা ছিলেন । অষ্টম শতাব্দীর প্রথম দিকে ৭১৩ থেক ৭২২ খ্রিস্টাব্দ তাঁর রাজত্ব কাল । রাজা  জয়পীড় ছিলেন রাজা চন্দ্রপীড়ের ছোটভাই ললিতাদিত্যের নাতি । তিনি প্রায় ৩০ বছর রাজত্ব করেন । শেষ কাহিনীর নায়ক রাজা যশোস্কর দেব একজন ব্রাহ্মন কোষাধ্যক্ষের পুত্র ,৯৩৯ খ্রিস্টাব্দে তিনি কাশ্মীরের রাজসিংহাসন অধিকার করেন ।

 রাজা চন্দ্রপীড় খালি হাতে একটি সিংহ কে বধ করে ছিলেন , এটি গল্প হলেও আমাদের কোন ক্ষতি নেই ,পৃথিবী তাঁদেরই ,যাঁদের বুকে আছে অসীম সাহস ।

 

 




 

2 comments:

  1. Asole amader desher bir lokeder dekhe bideshira hingsete critisize kore ar bole egulo sob kolpokahini but it is not. I think you agree too

    ReplyDelete
    Replies
    1. আমাদের দেশে এমন একটি রাজনৈতিক দল আছে তারা এখনো বলে আফজল গুরু জিন্দাবাদ , আর যারা আমাদের দেশের সভ্যতা অস্বীকার করে তাদের ইতিহাস কতোদিন ?? আমাদের পড়শি দেশ আজাদ কাশ্মীর চায় , হাঃ হাঃ , জন্মের পর থেকে গোরস্থান যাওয়া আবধি চেযেই যাবে আর দেখেই যাবে , 1947 , 1965 ,1971,1999 ট্রাই ট্রাই এন্ড ট্রাই , রেজাল্ট আটা চারশ টাকা কিলো , ওষুধ শেষ , বিদ্যুত নেই , এক বস্তা আটার জন্য মারামারি করছে । কাশ্মীর ফাইলস এ চরম সত্য টা দেখিয়েছে ।
      আর যারা পাকিস্তান কে আব্বা বলে তারাও দেউলিয়া হতে চলেছে এবার ।

      Delete