Thursday, April 24, 2014

Post # 242 Bengali Indrajal Comics No.226

                                                                         ডাউনলোড করুন

লগঅন করুন অরিজিনাল ব্লগ www.indraindrajal.blogspot.in এ । সুব্রত সামন্তর মত লোকেদের ব্লগে ঢুকে অনেক বন্ধুর মেশিন এ ভাইরাস ঢুকেছে ...তাই সাবধান !



 বিশ্ব সাহিত্যের মনি মাণিক্য "দেব সাহিত্য কুটীরের" আনুবাদ গ্রন্থ মালা।আজ অবধি প্রকাশিত ১১৩ টি। এখানে ৬১ টির চিত্র পাওয়া যাবে। এগুলি হোল 'ক্যাজুয়াল কালেকশন্‌ '। এগুলি অনেক পাওয়া যায়,কালেকশন্‌ করাও সোজা। 
আর যার নাম না বল্লেই না,তিনি হলেন শ্রী সুধিন্দ্রনাথ রাহা, ৮৫% আনুবাদ ওনার করা,কিছু "ক্ষিতি নারায়ণ ভট্টাচার্য" ও অন্যান্য লেখকের।তা ছাড়া দুটি বিদেশি ছোট গল্পর আনুবাদ
সুধিন্দ্রনাথ রাহার করা, "বিশ্বের শ্রেষ্ঠ গল্প" ও "গল্পের বিশ্ব মেলা", ছোট গল্প গুলি শুকতারায় একটা  একটা করে বের হতো। সুধিন্দ্রনাথ রাহা শ্রী বৈজ্ঞানিক,সব্যসাচি ও মধুসুদন মজুমদার ছদ্ম নামে লিখতেন, আর অদ্ভুত কথা হলেও সত্যি  আসল  মধুসুদন মজুমদার ছিলেন জন্মান্ধ , তিনি "দৃষ্টিহিন" নামে লিখতেন।মধুসুদন মজুমদারের নামে 'অমরবীর কাহিনী' আসলে সুধিন্দ্রনাথের লেখা,পরে 'কাঁপাল কে সিংহাসন ' নামে বই আকারে প্রকাশিত হয়।
















































11 comments:

  1. Replies
    1. ধন্যবাদ কুন্তল দা ,যতো তাড়াতাড়ি পারি ইন্দ্রজালের সেরিজ শেষ করতেই হবে।

      Delete
  2. nice post .............. sarir k akdom thik

    ReplyDelete
    Replies
    1. ধন্নবাদ,শরীর ভালো আছে এখন।

      Delete
  3. সুধিন্দ্রনাথ রাহা অমর বীর কাহিনী লিখেছিলেন শ্রীমধুসূদন মজুমদার নামে। ভীষণ ভাল লেখা। ওনার অনুবাদ গুলো তো বিস্ময়কর রকম ভাল। নিজের লেখাও অসম্ভব সুন্দর।

    DSK-র অনুবাদ সিরিজের বইগুলো প্রথমদিকে ছোট সাইজের ছিল। পরে যে কারণেই হোক সাইজটা বড় করা হয়। দেখবে অনেক বইয়ের প্রচ্ছদের ওপরে নিচে সাদা অথবা নিচের দিকে অন্য রং দিয়ে জোড়াতালি দেওয়া রয়েছে।

    ReplyDelete
    Replies
    1. @ Mahasthobir ও রকম ছোট ১ টাই আছে আমার কাছে,
      'কাঊণ্ট অফ মণ্টীকৃষ্ট",আর বড় বই গুলো লাল রং দিয়ে জোড়াতালি দেওয়া । সুধিন্দ্রনাথ রাহার গল্প "বাংলার বোমা" ইংরেজ রা ব্রিটিশ আমলএ ব্যান্ড করে দিয়ে ছিল। "ইস্কা বনের টেক্কা", "লক্ষ টাকার হিরা","রাজ নগরের রত্ন ভাণ্ডার","মুখোসের অন্তরালে", প্রভ্রিতি বই আগে পাওয়া যেত।

      Delete
  4. Dhanyabad Dada post ebong tathya ubhayer janyai bhalo thakben

    ReplyDelete
    Replies
    1. তোমাকেও অনেক ধন্যবাদ, এই গরমে সাবধানে থেক।

      Delete
  5. আমি যতোদূর জানি, সুধীন্দ্রনাথ রাহার নিজের লেখা কোনও কিশোর গল্প বা উপন্যাস গ্রন্থাকারে বের হয়নি, কিন্তু বিভিন্ন পত্রপত্রিকায় (প্রধানতঃ শুকতারায়) নিয়মিত প্রকাশিত হয়েছে। আমাদের কৈশোরে লেখাগুলি অত্যন্ত জনপ্রিয় ছিল।

    ReplyDelete
    Replies
    1. না প্রদীপ দা এখন পাওয়া যায়না থিক,কিন্তু আগে প্রচুর বই ওনার ছিল। তাছাড়া ওনার লেখা নাটকে স্বয়ং শিশির ভাদুরি, ছবি বিস্বাস,কানন বালা, সয়ুজু বালা অভিনয় করেন।
      সুধিন্দ্রনাথ রাহা অনেক বড় মাপের মানুষ ছিলেন।

      Delete