Thursday, April 17, 2014

Post # 237 Bengali Indrajal Comics No.222

                                                                             ডাউনলোড করুন

 



 চলমান পোস্ট গুলি............


65 comments:

  1. Eke bolay protyabartan...............thank you.

    ReplyDelete
    Replies
    1. প্রত্যাবর্তন না করলে পাঠকেরা আমার দৈহিক পরিবর্তন করে দিতো(ধরতে পারলে),হাঃ...হাঃ...হাঃ...

      Delete
  2. Thank you for bringing us to normal life (after traffic jam !) :)

    Btw, this comics inspired me a lot, in my childhood' to collect similar 'মুখোশ' from 'রথের মেলা'. Though I've never found exact similar musk, but I did buy few 'ডাকাতে মুখোশ' and used to play with those with my handmade 'পিস্তল' (using empty দেয়াশলাই বাক্স)

    ReplyDelete
    Replies
    1. কুন্তলদা আপনার কথা পড়ে ছোটবেলার কথা মনে পড়ে গেল...।। আমরা বড় বড় ঠোঙা মুখে পরে চোখ,নাকের যায়গা ফুটো করে বেতাল সাজতাম।

      Delete
  3. শুকতারায় (বড়ো) ধারাবাহিকভাবে প্রকাশিত আরেকটি রহস্য উপন্যাসের কথা এই ব্লগে উল্লেখ করতে বাধ্য হলাম - সেটি হলো "কবন্ধ বিগ্রহের কাহিনী" - যতদূর মনে পড়ে এই উপন্যাসের দুই কিশোর নায়কের নাম ছিলো: কুমুদ আর তুলসী। লেখক ছিলেন বোধ হয় হরিনারায়ণ চট্টোপাধ্যায়। এই বইটি বহুদিন আগে পড়েছিলাম - খুব সম্ভবত DSK একবার বই হিসাবে বারও করেছিলো। কিন্তু লাস্ট যেবারে খুঁজেছিলাম, ওরা বলেছিলো OUT-OF-PRINT হয়ে গেছে। এই বইটাকে কি কোনোভাবে ব্লগ-এ দেওয়া যাবে?

    কেউ কেউ হয়ত জানে যে ইন্দ্রানাথদাকে আমি একপ্রকার বাধ্য করেছিলাম 'দস্তার আংটি' স্ক্যান
    করতে !!! তা, ইন্দ্রনাথদা - এই বইটিকে কি সময় করে স্ক্যান করা সম্ভব? Immidiate না-হলেও চলবে।

    ReplyDelete
    Replies
    1. "কবন্ধ বিগ্রহের কাহিনীর" সব কটি শুকতারা আমার আছে।১০০% শেয়ার করবো।এই গল্পটা দেবার কথা আমিও ভেবে ছিলাম। মনে করিয়ে দেবার জন্য ধন্যবাদ।

      Delete
  4. Replies
    1. ধন্যবাদ রঞ্জনদা ।

      Delete
  5. রত্নলোভীর হানা!! আর আমাদের হানা ইন্দ্রজালের জন্য। :) ইন্দ্রজাল কমিকসও তো রত্নই বটে।
    থ্রি চিয়ার্স ফর ইন্দ্র দা কিং অফ ইন্দ্রাজাল কমিকস!!!

    হরিনারায়ণ চট্টোপাধ্যায়ের আরও একটা দারুন ধারাবাহিক বার হয়ে ছিল শুকতারাতেই, 'ভয়ের মুখোশ' , দুই কিশোরকে নিয়ে, তাদের নাম ছিল সম্ভবত দীপক আর তপেন, দিপু আর তপু।

    ReplyDelete
    Replies
    1. বন্ধু তোমার পোস্টের কাছে এসব তো শিশুসুলভ।
      'ভয়ের মুখোশ' পুরোটাই শুকতারায় আমার আছে,সবাই চাইলে দিতে পারি,আর ক-একটা গল্পের কথা না বলে পারলাম না ''জগৎ শেঠের রত্ন কুঠি'', ঁহেমেন্দ্র কুমার রায়ের লেখা, "দেব গিরির দানব" ও "অভিসপ্ত মূর্তি" "রাজকুমার মৈত্রর" লেখা। সবই শুকতারায় প্রকাশ হওয়া।

      Delete
    2. রাজুকুমার মৈত্রের কথায় মনে পড়ে গেলো - 'বগলামামা'-র কথা - তাঁর এক অনবদ্য সৃষ্টি - প্রকাশিত হতো (কেবল) দেব সাহিত্য কুটিরের বাৎসরিক পূজাবার্ষিকীতে - অনেকেই এই চরিত্রটিকে তেমন জানেন না। কিন্তু বগলামামা, টেনিদার থেকে কম মজার কিছু ছিলেন না - এমনকি অনেকক্ষেত্রেই টেনিদাকে হেলায় হারিয়ে দেবেন তিনি অদ্ভুত, মজার কান্ড-কাহিনীতে। আমাদের বাড়িতে গোটা তিরিশেক DSK-র পূজাবার্ষিকী ছিলো - প্রায় বারোটার মতো 'বগলামামা'-র কাহিনী আমি বছরখানেক আগে xerox করে এনেছিলাম - কিন্তু আমার মনে হয় বেশ কয়েকটা কাহিনী আমি কখনই পাই নি। আর DSK-ও কেন যে এই চরিত্রটিকে কখনো গুরুত্ব দেয়নি, সেটাও আরেক রহস্য !!! অথচ বিধায়ক ভট্টাচার্জ্যের 'অমরেশের কাহিনী' তারা দুটো বই হিসাবে বার করেছে - যার অধিকাংশ গল্পই তেমন মজার নয় !!

      Delete
    3. বগলামামা আর তাঁর নবরত্নের অসাধারণ মজাদার গল্পগুলোর কথাই আগে মনে পরে
      রাজুকুমার মৈত্রের নাম শুনলে। ছুটিতে ভাগ্নেরা হাজির হত কারগলিতে ব্যাচেলর বগলামামার কোয়ার্টারে, মজার ফোয়ারা ছুটতো সেখানে। আমরা গল্পগুলো শুনতাম হাবুর জবানিতে।

      গোলগাল,অলস,ভীতু আর ক্রমাগত গুল মেরে যাওয়া বগলামামার গল্পে মজাটা উঠে আসতো সাধারণ ঘটনা গুলো থেকে। এহেন বগলামামা কিন্তু সময়ে সাহস দেখাতে পিছপা হতেন না। 'বগলামামা ভার্সেস ড্রাকুলা' গল্পের শেষে সবার আগে বগলামামাকে ছুটে যেতে দেখি বিপদকে তুচ্ছ করে। এই গল্পটি সম্ভবত এই সিরিজের সেরা গল্প।

      রাজুকুমার মৈত্রের আরও একটি মজার চরিত্রের কথা না বললেই নয় সেটি হল 'ছোটমামা'। ছোটমামার একটি কিশোর চরিত্র। যে পড়াশোনার থেকে পায়রা ওড়াতেই বেশী পছন্দ করতো। এই ছোটমামার গল্পগুলো মজায় বগলামামার গল্পকেও ছাপিয়ে গিয়েছিল। এই গল্পগুলোও আমরা গল্পগুলো পড়তাম হাবুর জবানিতে।
      কোন একটি গল্পে রাজুকুমার মৈত্র এই দুই মামাকেই একসাথে হাজির করেছিলেন। :)

      Delete
    4. আমার কাছে সর্বসমেত ১১খানা বগলামামার কাহিনী আছে। তার মধ্যে 'ছোটমামা' ওরফে 'শ্রী দুলালচন্দ্র'-এর অবির্ভাব ঘটেছিলো 'ছোটমামা জিন্দাবাদ' গল্পে - মনিদীপা পূজাবার্ষিকীতে। ছোটমামা-বগলামামার যুগলবন্দীতে, আমার মতে এটাই এই সিরিজের সব থেকে মজার গল্প। তবে যদি শুধু বগলামামাকে ধরা হয়ে থাকে, তা'হলে 'বগলামামা দি ষ্টার' ('বলাকা' পূজাবার্ষিকী) অসম্ভব হাসির।

      Delete
    5. ছোটমামা জিন্দাবাদ, জিয়া ঘাবড়াকে, ওস্তাদের মার, ডিটেকটিভ বগলামামা, এগুলো সবই দারুন মজাদার আর হাসির।
      ' 'বগলামামা ভার্সেস ড্রাকুলা' গল্পটি হাসি আর মজার দিক দিয়ে একটু পিছিয়ে আছে এটা ঠিক, কিন্তু একটা ভাল গল্পে যে গুনগুলো থাকলে ভাল হয় তার সবটাই আছে ওই গল্পে। হাসি, মজা, রহস্য, ভয়, নাটকীয়তা এবং রাজুকুমার মৈত্রের দারুন লেখনী।
      হয়তো কিছু বিদেশী প্রভাব থাকলেও থাকতে পারে...তবুও হাসি বা মজার দিক দিয়ে নয় গল্প হিসাবে এই গল্পটাকেই আমার ওই সিরিজের সেরা গল্প মনে হয়েছে।

      Delete
    6. হ্যাঁ আমার মতেও এই গল্পটিই এই সিরিজের সেরা গল্প, যদিও নিছক হাস্যরসের দিক দিয়ে নয়|

      Delete
    7. অবাক লাগে সেই সব দিন সেই সব লেখকরা কোথায় হারিয়ে গেলেন।তাছাড়া আমরা শ্যামল গঙ্গোপাধ্যায়এর "কালাচাঁদের" সিরিজের কথা ভুলতে পারবনা।

      Delete
    8. egulo sob i porte chai. Scan kore upload kora hole khub bhalo hoy.

      Delete
    9. এর ভার সুকল্যান নিলে ভালো হয়,এই সব DSK র পূজাবার্ষিকী গুলো ও পূজা সংখ্যা আনন্দমেলা ও শুকতারা সুকুর ব্লগে খুব তাড়াতাড়ি দেখতে পাবে।

      Delete
  6. Replies
    1. তোমাকেও অনেক ধন্যবাদ।

      Delete
  7. thanks for reintroduction of indrajal. please carry on

    ReplyDelete
    Replies
    1. ধন্যবাদ,অবশ্যই করব,সঙ্গে থাকুন।

      Delete
  8. bhoyer mukhosh dsk prokashito sera suktara volume 01 e reprint hoye beriyechhe...
    kabandho bigroher kahini prothomey dsk theke porey abp theke beriyechhilo. jader sangrohe 85--87 er anandamela achhe sekhanei beriyechhe bigyapon "panchomundir ashon" saho..:)

    ReplyDelete
    Replies
    1. ভয়ের মুখোসের সবকটা শুকতারা আমার কাছে আছে ......ভাবছি ইন্দ্রজালের সঙ্গে একটা একটা করে প্রকাশ করবো।

      Delete
    2. 'পঞ্চমুন্ডির আসন' আর 'কবন্ধ বিগহের কাহিনী' কি একই উপন্যাস ?? আমি আনন্দমেলার নিয়মিত পাঠক ছিলাম ৮০-র দশকে - আমার তেমন মনে পড়ছেনা এই মুহুর্তে - অন্যদিকে copyright-এর ঝামেলাও থাকবে কারণ হরিনারায়ণ মহাশয় সেসময়ের যথেষ্ঠ বিখ্যাত লেখক ছিলেন।

      Delete
    3. Panch mundir asor alada ebong kabondho bigraher kahini aalada. prothomti sambhabato baro galpo saho bhuture golper sankolon.
      kabandha bigroher kahini alada adventure dhormi uponyash.

      1982 k bodhhoy 80s er doshok e boley..taa amar jana nei ki bhabe coment er modhye chhobi post korte hoy. ami Indradar fb page e tag/post korchhi. Indrada jodi chan blog e ditey paren copy kori. sabar sandeher niroshon hobe bolei money kori.
      dhonyobad.

      Delete
    4. আমি নেক্সট পোস্ট এ দিয়ে দেবো।

      Delete
    5. 80s er Anondomelay ABP r Bhoyer Mukhosh er ad amio dekhechi.

      Delete
    6. @surajitd2010 - ইন্দ্রনাথদার FB a/c-e ঢুকে পোস্টিং দেখলাম - একই গল্প দুই প্রকাশনা থেকে বার হয়েছে, এরকম উদাহরণ আমার খুব বেশি জানা ছিলো না - অনেকটা শরৎ রচনাবলীর মতোই। ভুল ধরিয়ে দেবার জন্যে ধন্যবাদ - নেক্সটবার কলকাতায় গিয়ে এটার খোঁজে ABPতে ঢু মারতে হবে।

      Delete
    7. ota ekhon out of print Kuntal Da.

      Delete
  9. shuktaray berono arekti marmosporshi uponnyas sambhabato "bhaibone". eti gronthakarey beriyechhilo kina jana nei..

    ReplyDelete
    Replies
    1. ''ভাই বোন'' চলাকালীন সবকয়টি শুকতারা আমার আছে।ব্লগ এ দিতে পারি আপানাদের ইচ্ছা থাকলে। এটা ''উজ্জল সাহিত্য মন্দির'' প্রকাশ করে ছিল পরে বই আকারে।লেখক ছিলেন ''রবিদাস সাহারায়''।

      Delete
  10. Indrajaal sabar sera tarpor ACK kintu j sab bangla comics hariye jachchhe taader ekta digital sanrokhyon o toh joruri...noile comics forever naam tir jouktikota thake ki...ektu bhebe dekhben...
    aaj j Narayan Debnath ba Moyukh Chowdhury k niye eto unmadona (jibitabosthay etota thakle r sastar hotel e ruti ghugni kheye thakte hotona bodho hoy) tara keu e indrajal e chhilen naa...tushar chatterjee dillip das gautam karmakar provriti artist raao hoyto etota bhalo chhilen na kintu taara protyeke nijonijo kaajer madhyome banglar shishu sahitya o comics jagot k samridhyo korechhen taate ki sandeho achhe ?! jodi naa hoy tobe eto bachhor poreo sadashib er comics er samporke (sply Bimal Das er mrityur por) eto aagrohoi ba keno ?!
    ijc thakuk kintu anyoder kothao bhaba dorkar...narayan babur achievement (bal sahitya academy ) sei kothai money poriye dey...:(

    ReplyDelete
    Replies
    1. আপনার সঙ্গে আমি সম্পূর্ণ এক মত।হারিয়ে যাওয়া কমিক্স গুলি বিভিন্ন পত্রিকা থেকে স্ক্যান করে দেবার উদ্দেশ্য হোল বাংলার কমিক্স গুলো সবার কাছে পৌঁছে দেওয়া ও শিল্পী দের সঙ্গে সবার পরিচয়ই করান। অমর চিত্র কথা শুরু করবার ইচ্ছা আছে ইন্দ্রজালের সেরিজ শেষ হোলে।

      Delete
    2. চাঁদমামার কথা ভুলে যাচ্ছ কিন্তু - তাদের প্রকাশনাও কিন্তু কম কিছু ছিলো না

      Delete
    3. চাঁদমামা এক দুর্দান্ত পত্রিকা,হাতে পেলে মনে হয় রুপকথার জগৎ এ চলে গেছি।তাই এখনও কলেজ স্ট্রিট ঘুরে ঘুরে চাঁদমামা খুঁজে বেড়াই।

      Delete
    4. সুরজিত এর সাথে আমি একমত, কম জানা কমিক্স গুলিও ডিজিট্যাল ভার্সন দরকার|

      আর চাঁদমামার সাইটে যেকটি বাংলা সংখ্যা আছে, তার সবগুলিই আমার কাছে নামানো রয়েছে(৬.৫ জিবি)...কোনো উত্সাহী বন্ধু চাইলে আমার সাথে যোগাযোগ করতে পারেন :-)

      Delete
    5. কম জানা কমিক্স গুলিও ডিজিট্যাল ভার্সন করার জন্য আমি আছি বন্ধু।

      তার মানে তোমাকে ২ টো DVD আমি দিচ্ছি । চাঁদমামার গল্প গুলো আমার চাই ই চাই।

      Delete
    6. সুকু-দা - Zip করে, কয়েকটা পার্ট-এ ভেঙ্গে ভেঙ্গে GoogleDrive-এ আপলোড করে শেয়ার করে দিন না...

      Delete
    7. আসলে rar ফাইল করে মিডিয়াফায়ারে আপলোড করা আছে, তবে এতদিনে কিছু ডিলিট হয়ে থাকতে পারে!!

      দেখছি গুগল ড্রাইভে কবে আপলোড করা যায়, তবে তিনটে কথা জেনে রাখতে অনুরোধ করি:-

      ১> এর একটিও আমার নিজের স্ক্যান নয়, চাঁদমামার সাইট থেকে নামানো
      ২> সব বাংলা সংখ্যা এতে নেই
      ৩> আমি কেবল jpg ফাইলগুলি জুড়ে cbr বানিয়ে নিয়েছি, কোনরকম প্রসেসিং এর ঝামেলায় যাইনি...এই কথাটা বিশেষ করে বলার কারণ এটাই যে যদি কোনো বন্ধু "হাই কোয়ালিটি" স্ক্যান আশা করেন তিনি আশাহত হতে পারেন :)

      Delete
    8. সুকুদা - যা পাওয়া যায় তাই-ই ঢের - প্রবাসে বসে হারানো দিনের বাংলা বই পড়ছি, এটা কি কম কিছু !

      Delete
    9. পড়ার মতো হলেই হোল।

      Delete
    10. আমার স্কুলজীবনকালীন একটা পপুলার saying (<- বাংলায় exact word ঠিক খুঁজে পাচ্ছি না !) ছিলো :
      "> পাগলা খাবি?
      >> নাহ: আঁচাবো কোথায়?"
      - অর্থাৎ ক্ষিদের চোটে চক্ষু অন্ধকার, অথচ আঁচাতে পারবে কিনা সেই সন্দেহে 'পাগলা' খেতে চাইছে না -
      তা, আমরা হলাম সেই 'পাগলা'-র দল !!!!

      Delete
    11. হাঃ...হাঃ...হাঃ..., দারুন।

      Delete
    12. চাঁদমামা ওয়েবসাইট টা শেয়ার করলে উপকৃত হব। অথবা ডিজিটাল ভার্সন থাকলে কেউ শেয়ার করলে আরও উপকৃত হব। email: arskmg@gmail.com

      Delete
  11. ইন্দ্রানাথদা - তুমি যেটা করতে পারো, Weekend-এ একদিন রহস্য উপন্যাসের একটা করে এপিসোড দিয়ে দাও - (গরম তেলের কড়াইতে ফুলুড়ি ছেড়ে দেবার মতো !) - আর Weekdays -এ চলুক IJC, যেমন চলছে - তাহলে আমার মনে হয় এই ব্লগটা আরও interesting হয়ে উঠবে। আর 'কবন্ধ বিগ্রহের কাহিনী' দিয়েই সাপ্তাহিকী শুরু হোক !!

    মনে আছে ছোটবেলায়, সত্তরের দশকে রেডিওতে রবিবারের দুপুরে 'আরব্য রজনী' ধরাবাহিক ভাবে প্রচারিত হতো - শ্রাবন্তী মজুমদার পরিচালনা করতেন। তখন TV আমাদেরকে এতোটা খেয়ে ফেলেনি - আমরা অধীর আগ্রহে অপেক্ষা করে থাকতাম কখন রবিবারের দুপুরটা আসবে !!

    ReplyDelete
    Replies
    1. কুন্তলদা শুধু "অমর কাহিনী আরব্য রজনী" নয়, বোরলিনের সংসার, "শনি বারের বার বেলা" এগুলো সোনার জন্য আমরা সারা সপ্তাহ অপেক্ষা করে থাকতাম।
      আর Weekend এ এই গল্প গুলো দেব,কিন্তু কটা দিন অপেক্ষা করতে হবে,স্কান,এডিট,আপলোড কিছুটা সময় সাপেক্ষ ব্যাপার, তবে ১-২ সপ্তার মধ্যে শুরু করবো।

      Delete
    2. সাধু সাধু :-)

      Delete
    3. হাঃ...হাঃ...হাঃ...।
      বন্ধু আনন্দমেলার ব্লগের কথাটা এ বার ভাবো,সবাই চাচ্ছে এবার ওটা হোক।

      Delete
    4. হ্যাঁ ওটা এবারে নামাতে হবে...দেখছি|

      Delete
    5. তারা তাড়ি বন্ধু। জীবনে সময় খুব কম আমাদের।

      Delete
    6. কতো তুচ্ছ স্মৃতির মাঝেই না আমাদের প্রিয় সময়গুলো আটকে থাকে...

      Delete
    7. পুরানো দিনগুলো আর ফিরে পাব না,তাই স্মৃতি গুলো ব্লগের মাদ্ধমে ফিরিয়ে আনতে চেষ্টা করি।

      Delete
  12. দুষ্প্রাপ্য শিশু ও কিশোর সাহিত্য সম্পূর্ণ ডিজিটাইজ করা খুবই প্রয়োজন নিঃসন্দেহ। কিন্তু যেকোনো প্রজেক্টের একটা সময় ও সম্ভাবনা এস্টিমেট করে নেওয়া ভালো। যাকে আমরা স্কোপ বলি। কমিকস ফরেভার ব্লগে বিভিন্ন কমিকস খুঁজে এনে ডিজিটাইজ করা হচ্ছে ও হবে। এটা যেমন খুব ভালো ব্যপার, তেমনই, ব্যক্তি ইন্দ্রদার সংগ্রহ অসামান্য বলেই সেই সমস্ত কিছুই তাকে স্ক্যান করতে উৎসাহীত করলে মুশকিল। বাকি ইন্দ্রজাল শেষ করতে প্রতিদিন একটা করে ধরলেও এখনো দেড় বছর। অমর চিত্রকথা প্রতিদিন একটা করে ধরলেও আরো দেড় বছর, মোট তিন বছর। এর সাথে অন্যান্য কমিকস আছে। আগামী তিন সাড়ে তিন বছরের জন্য ইন্দ্রদা এমনিতেই বছরের প্রতিটা দিনের জন্যে এনগেজড হয়ে পড়ছে। এরপরও ওকে যদি শুকতারা আনন্দমেলার ধারাবাহিক গল্প উপন্যাসের জন্য অনুরোধ করা হয়, তবে মনে হয় একটু অমানুষিক দাবী করা হয়ে যাবে। আর সেই কন্টিন্জেন্সি দাবী গুলো মেটাতে থাকলে মূল লক্ষ্য থেকে বিচ্যুত হয়ে যাওয়ার সম্ভাবনা ও থাকে। যেমন ধরুন এখন স্ক্যানার বিগড়েছে, হার্ড ডিস্ক ক্র্যাশ করেছে। আগামী সাড়ে তিন বছরে আরো কত প্রতিকুলতা আসতে পারে কেউ জানে? এটা আমাদের, মনে ব্লগবন্ধুদেরই ভেবে দেখার বিষয়। কারণ শেয়ার করতে পাগল এই মানুষটি তো পারলে সংগ্রহের সব কিছুই স্ক্যান করে ব্লগে দিয়ে দেন। কিন্তু এইগুলোর জন্যে তার ফ্যামিলি কতটা বঞ্চিত হচ্ছে সেটা কি আমরা ভেবে দেখি?

    আমার প্রস্তাব, এই ব্লগটা মূলতঃ প্রধাণতঃ শুধু নয়, একমাত্র কমিকসের জন্যে থাক। মঝে মধ্যে কোনো গল্প উপন্যাস দিতে ইচ্ছে করলে অন্য কোনো ব্লগ করে দেওয়া যেতে পারে। তবে, পুরোনো শুকতারা, আনন্দমেলা, কিশোর ভারতী, সন্দেশ, কিশোর জ্ঞান নিজ্ঞান, কিশোর মন, এই সমস্ত মাসিক বা পাক্ষিক, সাপ্তাহিক শিশু কিশোর পিরিয়ডিকালস ডিজিটাইজ করার কাজ আলাদাভাবে ভাবা যাক। একটু বেশি সংখ্যক স্বেচ্ছাসেবী দের নিয়ে, একটু বেশি রিসোর্স ইত্যাদি নিয়ে। একজনের উপর চাপ টা একটু বেশি হয়ে যায়। এই মানুষটাকে হার্ড ডিস্ক নষ্ট হয়ে যাওয়ার পরে সাইবার ক্যফেতে গিয়েও দিনের কমিকসের কোটা পুরোন করতে ব্লগ পোস্ট করতে দেখেছি। ভালোবাসার আবদার কখন যে অত্যাচার হয়ে যায়, দুপক্ষের কেউই হয়তো সেটা সবসময় বুঝতে পারেন না। কখনো কখনো আমাদের ব্লগবন্ধুদের এটা নিজেদেরই মনে করাতে হবে। অন্তত যে যে গল্প উপন্যাস বাজারে বই হয়ে প্রকাশ হয়েছে সেগুলো পুরোনো পত্রিকা ঘেঁটে ঘেঁটে শুধু নস্টালজিয়ার জন্যে স্ক্যান করার সময় ও খরচসাধ্য কাজে ইন্দ্রদাকে জড়িয়ে না পড়তেই অনুরোধ করব।

    ReplyDelete
    Replies
    1. Agreed - খুবই সত্যি কথা - wish I could be part of this mega project... let's see...

      Delete
    2. এর জন্য আমাদের যেটা করতে হবে সেটা হোল কাজ ভাগ করে নেওয়া, বন্ধু সোমনাথ একটি বড় ব্লগের অ্যাডমিন তাই সেই আবদার আমি ওর কাছে করতে পারিনা! তাই বন্ধু সুকু এই দায়িত্ত নিতে রাজি হওয়ায় অনেকটা নিশ্চিন্ত বোধ করছি, যেখানেDSK র পূজাবার্ষিকী,আনান্দমেলা পূজাবার্ষিকী গুলো স্ক্যান হবে,শুকতারা পূজাবার্ষিকী ইত্যাদি। তাই আমাদের এগিয়ে চলবার কথা ভাবতে হবে। কে করলো কার নাম হোল এগুলো মামুলি বাপার,আশল কথা বাংলার হারিয়ে যাওয়া গল্প ও লেখকদের আমরা আবার নতুন করে সবার কাছে পৌছতে পারলাম কি না। এবং বড় "সেট আপ" তৈরি করার জন্য শুধু লোকবল চাই,অর্থ বল মানে শুধু বই কেনা...তার জন্য আমি রইলাম। গল্প উপন্যাসের বই স্ক্যান করে ব্লগে দেবার জন্ন অন্তত ৫০ টি ব্লগ আছে,তাই আমরা শুধু হারিয়ে যাওয়া বই গুলকে নতুন কোন ব্লগে দিতে চাই,যারা যারা এগিয়ে আসতে চান তাদের স্বাগতম।

      Delete
  13. Anabadyo post Somnath Babu,ami abhibhuto. Chokhe aangul diye amader swarthaparota dekhiye deoar janya. Kayek ta shukno dhanyabaad chara to amra kichui baraddo rakhini Indrababu'r ei amanushik prochesta'r janya....

    ReplyDelete
    Replies
    1. কুন্তলদা ,কৌশিকদা ও সুরজিৎ আপনাদের সঙ্গে আমার বাড়ির দুরত্ত অনেক,একজন শিলিগুড়ি একজন USA ,একজন বর্ধমান আমরা যদি কাছা কাছি থাকতাম তাহলে হয়তো অনেক কিছু করা জেত।

      Delete
    2. এই মুহুর্তে আমার কাছে DSK-র মাত্র ৪টি বই হাতের কাছে আছে -
      বিধায়ক ভট্টাচার্য্যের 'ক্রিমিনাল অমরেশ', 'শ্রী দুর্গার পলায়ন',
      ছোটদের পরস্যা উপন্যাস (মুরারিমোহন বিট), এবং পূজাবার্ষিকী: ইন্দ্রধনু, অভিষেক
      এগুলোর মধ্যে কেবল 'অভিষেক' really rare এবং তার অবস্থা খুবই জরাজীর্ণ - খুব সম্ভবত 1967-র পূজাতে বার হয়েছিলো - মনে হয়না এটা DSK কখনো রি-প্রিন্ট করতে পারবে। এগুলো যদি কখনো কারুর লাগে, নি:সংকোচে জানাতে পারো।

      Delete
  14. না 'অভিষেক' বের হও ১৯৫১ সালে, কোন পাঠক যদি যানতে চান লাস্ট ১৩৯১ এর আগে লাস্ট ৪০-৪৫ বছরে কোন সালে (আজ থেকে ৮০ বছর আগে ) কোন বার্ষিকী বের হয়েছে ,তবে দয়াকরে তার মেইল অ্যাড্রেস টা দেবেন। কোন কোন বছর ৩ টি করে বার্ষিকী ও বের করেছে 'দেব সাহিত্য কুটীর'।

    ReplyDelete
  15. চাঁদমামা ওয়েবসাইট টা শেয়ার করলে উপকৃত হব। অথবা ডিজিটাল ভার্সন থাকলে কেউ শেয়ার করলে আরও উপকৃত হব। email: arskmg@gmail.com

    ReplyDelete
  16. suku, আপনাকে বলছি, চাঁদমামার সংখ্যাগুলি পেলে কৃতার্থ হব, আমার মেইল আইডি pk.magicbird@gmail.com যদি দিতে পারেন খুব ভালো লাগবে

    ReplyDelete