Friday, February 5, 2016

Post # 494 Goyenda Gonesh Halder By Radharomon Roy

                                                                  ডাউনলোড করুন





গোয়েন্দা ও গোয়েন্দা গল্প নিয়ে বন্ধু মহাস্থবির এক অসাধারন পোস্ট করে ছিল কয়েক বছর  আগে ,ব্যোমকেশ,ফেলুদা,কিরীটী,পরাশর বর্মা,জয়ন্ত মানিক,দিপক চ্যাটার্জি, তো ছিলই তা ছাড়া  ওঁর পোস্ট দেখে নতুন গোয়েন্দা ‘মেঘনাদকে’ নিয়ে আগে পোস্ট করেছিএখন ঘনাদা গ্যালারির বন্ধুরা নতুন ব্লগ ‘মনোরঞ্জন মিউজিয়াম’ এ গোয়েন্দা ‘হুকাকসি’কে নিয়ে পোস্ট করছেন ।
আসুন আজ রাধারমণ রায়ের’ গোয়েন্দা ‘গণেশ হালদেরের’ সঙ্গে আপনাদের পরিচয় করিয়ে দেই... সকলেই জানেন শুকতারা শেষ ৬৮ বছর ধরে আমাদের উপহার দিয়ে আসছে বাংলার সব মনী মুক্ত , লিখেছেন সব যশস্বী লেখকেরা । রবীন্দ্রনাথ থেকে সুনীল গাঙ্গুলি ...কে না লিখেছেন ?
রাধারমণ রায়ের সম্বন্ধে খুব একটা বেশি যানা নেই !  তবে ৭০-৯০ দশকের গোড়া অবধি  শুকতারায় নিয়মিত লিখতেন । লিখেছেন অসাধারন সব গোয়েন্দা গল্প, পৌষ ১৩৮২(১৯৭৫) তে প্রথম ‘গণেশ হালদেরের’ গল্প , শেষ গল্প পাওয়া যায় ফাল্গুন ১৪০১(১৯৯৪) এআছে ‘মকর দ্বীপের রহস্য’ ও ‘কালাপানি রহস্য’ দুটি  বড় গোয়েন্দা উপন্যাস ।  





7 comments:

  1. অশেষ ধন্যবাদ ইন্দ্রনাথবাবু, স্বল্প-জানা এই গোয়েন্দার সঙ্গে পরিচয় ঘটানোর জন্য ।

    ReplyDelete
    Replies
    1. ব্লগে আসার জন্য আপনাকেও অনেক ধন্যবাদ ।

      Delete
  2. বাহ ইন্দ্র । বেশ কিছুদিন পড়ে আবার পুরনো মনিমুক্ত পাওয়া গেল ।
    ‘মকর দ্বীপের রহস্য’ ও ‘কালাপানি রহস্য’পরার ইচ্ছে রইল ।

    ReplyDelete
    Replies
    1. ‘মকর দ্বীপের রহস্য’ ও ‘কালাপানি রহস্য’ স্ক্যান করা আছে,পেয়ে যাবে ।

      Delete
  3. ধন্যবাদ! বহুদিন পর এই গল্পটি পড়লাম; এর কয়েকটি সংখ্যা পরেই বাড়িতে শুকতারা রাখা বন্ধ করে দেওয়া হয়. বাকি দুটি উপন্যাস পড়বার ইচ্ছা রইলো। কিন্তু আপনাদের উপর আদৌ জোর করব না, আপনারা যা করছেন তা তুলনাহীন।
    গনেশ হালদার-এর অন্তত একটি, সম্ভবত একাধিক গল্প, কিন্তু নব কল্লোল-এও প্রকাশিত হয়েছিল। 'গনেশ হালদার ও লক-আউট' রহস্য' নামের একটি বড় গল্প/উপন্যাস আমি পড়েছিলাম ছোটবেলায় (এটি স্বচ্ছন্দে শুকতারাতেও প্রকাশিত হতে পারত).

    ReplyDelete
    Replies
    1. আর একটি উপন্যাস ' জল টুঙ্গি রহস্য'। এটার নাম বলতে ভুলে গেছিলাম, এটাও দেবো ।

      Delete
  4. This comment has been removed by the author.

    ReplyDelete