Thursday, January 28, 2016

Post # 493 Bengali Indrajal Comics No.420

                                                                       ডাউনলোড করুন
                                                                  স্ক্যান ও এডিট- পিব্যান্ডস



আজ শেষ হচ্ছে ইন্দ্রজালের একটি ঐতিহাসিক অধ্যায় । এই প্রথম ৪২০ টি কমিকস্‌ প্রকাশ করতে “টাইমস্‌” সময় নিয়ে ছিল ঠিক ১৬ বছর,বাংলায় প্রথম ইন্দ্রজাল প্রকাশ পায় জানুয়ারী ১৯৬৬ সালে।  তার পরের ইতিহাস সবার জানা ,জানুয়ারী ১৯৮৩ তে ইন্দ্রজাল শেষ করে তাদের বইএর ৪২০ নম্বর সংখ্যা । এর পর ইন্দ্রজাল তাদের বইএর ফরম্যাট পাল্টায়, বইএর লোগো পাল্টায় । শুরু হয় খণ্ড ও সংখ্যার কমিকস্‌ গুলি । এবার কিছুদিনের জন্য বিরতি, তার পর আবার ইন্দ্রজালের ঝুলি নিয়ে আসবো আপনাদের কাছে । 
 





15 comments:

  1. Avinandon...eto baro ekta shrom-sadhya kaaj ke eman nihswartho bhabe samadha korba'r janya. Bhobishyat Projonmo apnar kache wreeni hoye thaklo. Indrajal Babu,dhanyi aapnar adhyabosaay !!!!!!!!!!!

    ReplyDelete
    Replies
    1. আপনাদের মতো পাঠক না থাকলে সম্ভব হতোনা । পাঠক দের এই সাপোর্ট আমি কোনদিন ভুলবো না । ...ভুলবো না যে কতো দূর থেকে এসে দেখা করে গেছেন...

      Delete
  2. অসম্ভব দীর্ঘ পরিশ্রমের পরে অবশেষে ইন্দ্রজালের ঐতিহাসিক প্রথম অধ্যায় এর ডিজিটাইজেশান সম্পূর্ণ করার জন্য সাধুবাদ জানাই । প্রথমেই মনেপড়ে ঝাড়্গ্রাম ডেভিলের নাম,ওয়েবে ইন্দ্রজালের সঙ্গে আমার প্রথম পরিচয় তার ব্লগে। তারপর সেই ২০১০ থেকেই শুরু হয় আমার ইন্দ্রজালের ইন্টারনেট সংস্করণ সংগ্রহ করার নেশা। সেই সুত্রে আমার পরিচয় হয় রঞ্জনদার,ওয়াকারদার ও হোজোদার ব্লগ এর । সেই সময় বাংলায় খাপছাড়া ভাবে বাংলা ইন্দ্রজাল ওয়েবে দিয়েছিলেন,সবাই মিলে যেন ইন্দ্রজালের ইন্দ্রজাল ফেরানোর উদ্দেশ্যে ঝাঁপিয়ে পড়েন।তবুও ১ থেকে ১০০ পর্যন্ত হয়ত মেরেকেটে ২০-২৫ টা ইন্টারনেট সংস্করন অ্যাভেলেবেল ছিল। তারপর একদিন হঠাৎ করে ইন্দ্রজালের সেই অভাব পূর্ণ করতে আবির্ভাব ঘটে ইন্দ্রজাল প্রেমী ও আমার জানা এখনো পর্যন্ত বাংলা ইন্দ্রজালের সম্পূর্ণ সংগ্রাহক ও কমিক্স গবেষক "ইন্দ্রজাল ইন্দ্রনাথের"। ইন্দ্রনাথদা তো একাই একমাত্র এই ওয়েব ওয়ার্ল্ডে ১-৩০০ বাংলা ইন্দ্রজাল এর ডিজিটাইজেশান সম্পূর্ণ করেছিলেন। তারপর আর ফিরে তাকাতে হয়নি। যদিও এই ডিজিটাইজেসানের ক্ষেত্রে পব্যান্ডস ও শিঞ্জনী দিদির অবদানও গুরুত্বপূর্ণ,তাদের স্ক্যানের মান একদম বিদেশী ডিজিটাল কমিকসের মতোই। আগে আমার কাছে ছোটোবেলায় কেনা কিছু ইন্দ্রজাল ছিল,তখন আমার ইন্দ্রজালের ওপরে ওই আকর্ষণ থাকলেও সংগ্রহ করাটা সহজ ছিল না। ইন্দ্রজালের ডিজিটাল কপি সংগ্রহ করতে করতে আমি আবার ইন্দ্রজালের হার্ডকপির সন্ধান পাই। আবার শুরু হয় সেই সংগ্রহ,সেই ২০১০ থেকে পুরদমে সংগ্রহ শুরু করি এই ২০১৬ তে এসে আমার কাছে এখনো ২৩২ টি আমার সংগ্রহে নেই। জানি একদিন না একদিন ইন্দ্রদা,সুমিতদা,শুভঙ্করদার মতো আমিও সংগ্রহ সম্পূর্ণ করতে সক্ষম হবো । বলা বাহুল্য আমার এই ইন্দ্রজাল প্রীতির পেছনে ইন্দ্রদার অজান্তে ইন্দ্রদার অবদান অনেক। সেই প্রথম থেকেই তোমার ব্লগের একনিষ্ঠ পাঠক ছিলাম আছি ও থাকবো।

    পরিশেষে জানাই ইন্দ্রজাল যেমন ফরম্যাট চেঞ্জ করেছিল ৪২১ নম্বর সংখ্যা থেকে তেমনি কি তোমার সংস্করনের জলছাপ গুলি পেজের নিচে ছোট করে দেওয়া সম্ভব ?? জানি এইভাবে ব্লগে দিলে অসাধু ব্যবসায়ী ও লোকেদের অনেক সুবিধা হতে পারে তবুও একজন ইন্দ্রজাল প্রেমীর অন্তর থেকে বলছি ব্যপারটা নিয়ে বিবেচনা করলে বাধিত থাকিব। অনেক ধন্যবাদ। সপরিবারে সুস্থ ও ভালো থেকো। তোমার সংগ্রহ, পরিশ্রম ও গবেষণা সার্থক হোক এই কামনা করি।

    ReplyDelete
    Replies
    1. ভাই রুপক তোমাদের মতো কম বয়সের ছেলেদের দেখে ভাবি ইলাস্‌ট্রেসন ও কমিকস্‌ এর চাহিদা ও বোঝবারা মানুষ এখনো আছে ,আসাকরি তোমার সংগ্রহ খুব তাড়াতাড়ি শেষ হবে।

      Delete
    2. অনেক ধন্যবাদ দাদা তোমাদের আশীর্বাদ ও সাহায্য ছাড়া সম্পূর্ণ করা প্রায় অসম্ভব।

      Delete
  3. Indranath Banerjee is a living legend of Bengali comics world .He is bengal's answer to Arun Prasad(presently best comics collector of India).

    ReplyDelete
    Replies
    1. অনেক ধন্যবাদ...আজ যা কিছু সংগ্রহ সব আপনাদের উতসাহে...আশাকরি আগুলো সব একদিন ডিজিটালি সংরক্ষণ করতে পারবো ।

      Delete
  4. apnakeand pbands ke dhanyabad debar bhasa nei. apnar and pbands er ei kothor porisram amader childhood ke phiriye enechhe. tobe jhargram devil theke ami vol 20 no. 01 theke 30 parjyanta sanghra korechhi.

    ReplyDelete
    Replies
    1. ওয়াকার,ঝাড়গ্রাম ডেভিল,রঞ্জন দা, এদের দেখে ব্লগে পথ চলা শুরু করে ছিলাম...পিব্যান্ডস সাহায্য না করলে এত তাড়াতাড়ি বই আপলোড করা সম্ভব হতো না । ওদের সবাইকে ধন্যবাদ, ধন্যবাদ বন্ধু সোমনাথ,নির্জন,শান্তুনু,কৌশিক,সুমিতদা কে... সঙ্গে ব্লগের অসংখ্য পাঠক দের ।

      Delete
  5. This comment has been removed by the author.

    ReplyDelete
  6. এটা একটা অসাধারণ achievement: আপনাকে ধন্যবাদ দেওয়ার মত ভাষা নেই।
    একটা অনুরোধ করছি, যারা নিয়মিত পরিচিত পাঠক তাদের যদি কোনভাবে একটু কম watermark ওয়ালা copy দেওয়া যায় কিনা ভেবে দেখেন।

    ReplyDelete
    Replies
    1. আচ্ছা জলছাপ ছোট করে দেব ।

      Delete
  7. Your work is great. But so many download links are not working. Please do something.

    ReplyDelete