Thursday, May 7, 2015

Post # 357 Bengali Indrajal Comics No.304

   



                           নতুন বইয়ের খবর  

গত ১লা বৈশাখ ১৪২২ লালমাটি থেকে অবশেষএ প্রকাশিত হোল ময়ূখ চৌধুরী রচনা সামগ্র ৩ । সম্পাদক ও গবেষণা বা...... দিনের পর দিন ন্যাশনাল লাইব্রেরি ঘুরে আমার বাড়ি বসে দিনের পর দিন কাজ করে...নিরবেধ রায়(কংগ্রেস নেতা) কে ফোনে করে......... হ্যাঁ ...ঠিক ধরেছেন আপনাদের সকলের প্রিয় মিঃ ওয়াকার, আমাদের স্বাগত দত্ত বর্মন( টিটো ),ও  ছাড়া কেউ ময়ূখ চৌধুরী রচনা সামগ্র ৩ বের করতে পারত কিনা সন্ধেহ আছে।

আছে ময়ূখ চৌধুরীর সত্যিকারের ছবি (এত দিনে)। দেখতে পাবেন  সম্পাদকীয় লেখার প্রথম পাতায় আমার নাম ! এই বইএর একটা ভালো অংশ আমার সংগ্রহ থেকে করা, সব্যসাচী নামে ময়ূখের লেখা ও সেই গল্পে আঁকা টারজান (সুধিন্দ্রনাথ রাহা গত হবার পর) যে ময়ূখের ই করা তা লেখার ভাষার পার্থক্য দেখে আমরা দুজনে প্রথম বের করি , সে গুলি এই বইএর অন্তর্গত। (ময়ূখের লেখায় প্রচুর কথ্য বাংলার সঙ্গে শুদ্ধ বাংলা শব্দ থাকতো, সুধিন্দ্রনাথকে নিয়ে গত ৪ বছর কাজ করছি ব্লগে ২-৩ টি লেখা ও আছে  দেখবেন ! ওনার লেখার ধরন ছিল সম্পূর্ণ আলাদা, সুধিন্দ্রনাথের টারজানে বেশিরভাগ ইলাসট্রেশন কিন্তু নারায়ণ বাবুর করা ১-২ টি করা তুষার চট্টোপাধ্যায়ের, ময়ূখের করা ইলাসট্রেশন সব কটি ওনারই লেখা)। ময়ূখ চৌধুরীর ফটো টি সন্দীপ রায়ের মাধ্যমে গবেষক দেবাশিস সেনের হাতে আসে। এটি হয়তো ময়ূখ চৌধুরীর শেষ বই...তবে ময়ূখ -রহস্য কি এখানেই শেষ ?   




 









স্বাগত(মিঃওয়াকার) উদ্বোধন করলো ময়ূখ চৌধুরী রচনা সামগ্র ৩ ।




 স্বাগত  সঙ্গে সুমিতদা পিছনে লালমাটির নিমাইদা







                                                                         ডাউনলোড করুন
                                                    স্ক্যান ও এডিট- "প্রসেনজিৎ দা (পিব্যান্ডস)


নিখোঁজ হোল বাহাদুর,প্ল্যাস্টিক সার্জারি করে 'ছগনলাল ছত্রীওয়ালা" সাজলো বাহাদুর ! সঙ্গে আরও ৫-৬ জন ও বাহাদুর হবার দাবীদার, আসল বাহাদুর কি ভাবে এদের মোকাবিলা করলো জানতে হলে পড়ুন । 

16 comments:

  1. দারুণ খবর, সত্যি স্বাগত লেগে ছিল বলেই নামলো :-)

    এতদিনে ময়ূখের ছবি পাওয়া গেলো...তবে চশমা চোখে পাশ থেকে তোলা ছবিতে সেই রাগী দৃষ্টিটা না পেয়ে হতাশ হলাম :-( যা শুনেছি সন্দীপ রায় নাকি ময়ূখের অজান্তেই হঠাৎ ছবিটি তুলে নেন...

    ReplyDelete
    Replies
    1. ঠিক ... তবে ছবির সত্যতা বিচার করতে স্বাগত গিয়েছিল 'ময়ূখ' যে বাড়িতে থাকতেন... তাঁরা ও মঞ্জিল সেন এই ছবি টি যে সঠিক স্বীকার করেছেন !!!! ...কবে ফিরছ ?

      Delete
    2. সঠিক বলা মুশকিল :(

      Delete
    3. জুন জুলাই ?

      Delete
    4. দেখা যাক...

      Delete
  2. khub সুন্দর পোস্ট । ওয়াকারকে অনেক ধন্যবাদ । এই বইটা যে অনেক পরিশ্রমের ফসল টা বোঝাই যায় ।
    ইন্দ্র আবার নিয়মিত ব্লগিং করছে .................. আর আমরা রোজ কমিকস পাচ্ছি । রোজ আনন্দ ।

    ReplyDelete
    Replies
    1. হাঃ...হাঃ...হাঃ...... আরো চমক আছে , ক্রমশ প্রকাশ্য ! অনেক ধন্যবাদ ।

      Delete
  3. @indrada & others: sobai ke dhonyobaad.

    ReplyDelete
  4. @indrada: two corrections: 1. amader modhye byaparta niye alochona holeo saikatdai (saikat shovan pal) prothom e byaparta tule dhorechilo..pray 2hrs. ero beshi phone e kothabartar por amra ekmot hoy je mayukh sobyosachi naameo likhechilen..protyek line dhore patar por pata r ghontar por ghonta amra discuss korechilam..tai ae krititwo ta obosyoi saikatdar, amar r tomar pore..

    2. manjil sen ke chobi dekhanor upay nei. onar boyos pray 90.chokhe ekdom e dekhte panna. banglar ekjon onyotomo lekhoker aaj oti korun obostha..jemon ta mayukher hoyechilo!

    ReplyDelete
    Replies
    1. সৈকতদার ব্যাপারটা জানতাম না , বলবার জন্য ধন্যবাদ ! মঞ্জিল সেন এখন কোথায় থাকেন জান কিছু ? একদিন যাওয়া জায় ওনার বাড়ি ?

      Delete
  5. @indrada: uni probably kalighat ba lake avenue er kachakachi kothao thaken..exactly jana nei..r onar songe dekha korbe bolle uni janina ki bolben? bhodrolok ekdom e dekhte pan na, amake sesh bar phone e bolechilen mrityur opekha korchi...kothagulo sune amar khub e kharap laglo..bhebechilam onar ekta interview nebo..onake tomar no. dite pari.. :(

    ReplyDelete
    Replies
    1. খুব তাড়াতাড়ি দেখা করতেই হবে ! কাল কলেজ স্ট্রিট এ এসো , বিশ্বদেবদা, শান্তনু, সুমিত দা আসবে ,কথা হবে , "মঞ্জিল সেনের" কাছে যেতেই হবে !

      Delete
  6. sorry..i mean to say onar phone no.ta tomake dite pari..

    ReplyDelete
    Replies
    1. আচ্ছা , কাল সাক্ষাতে দেখা হবে !

      Delete