Saturday, May 9, 2015

Post # 359 Bengali Indrajal Comics No.306



     স্ক্যান ও এডিট- "প্রসেনজিৎ দা (পিব্যান্ডস)


বাঘার কাহিনী ২ য় ভাগ ও সঙ্গে ৮ এর ষষ্ঠ বাহু ধংসের কাহিনী । 










এই সপ্তাহের সংবাদ পত্রে
 গত ১৯ এপ্রিল ২০১৫ সিঁথির মোড়ে গিয়েছিলাম বন্ধু ;সোমনাথ দাসগুপ্তর' সঙ্গে ডঃ অশোক কুমার রায়ের" বাড়ি, কারণটা ধরতেই পারছেন !!!(বই)। সম্প্রতি সোমনাথ রিসার্চ করছে বাংলার হারিয়ে যাওয়া পত্রিকা গুলি নিয়ে, সেই সুত্রেই ও অনেক বার অশোক বাবুর বাড়ি যায় ।
একটি দোতালা বাড়ির সিঁড়ি ঘর থেকে রান্না ঘর...একটি খাট ছাড়া বাকি সব গুলিতে শুধু বই আর বই ১১-১২ টা ঘর ভর্তি ৪০০০০ হাজার বই ,২০০০০ হাজার পত্রিকা , বলে দিতে পারেন কোন তাকে কোন কোনায় কি বই আছে , বিষয় বস্তু কি ! কোন ঘরে শুধু ধর্ম, শাস্ত্রর বই কোন ঘরে বাংলার জেলা গুল নিয়ে লেখা ইতিহাসের প্রায় ১০০ বই, রবিন্দ্রনাথের লেখা বই হয়তো ৭০০ টা আর রবিন্দ্রনাথকে নিয়ে লেখা বই ১০০০ টা । বিজ্ঞান ,ধর্ম, শাস্ত্,সঙ্গিত,ইতিহাস, কি নেই ! আমার পছন্দের ঘর টি(শিশু ও কশোরদের)
দেখেও অবাক হলাম, নিজে লিখেছেন ২২০০ উপর প্রবন্ধ ।
"উপেন্দ্র কিশোরের" 'সন্দেশের' নতুন করা ৩ টি বই সবটাই ওনার জীর্ণ প্রথম সন্দেশের কপি গুলি থেকে করা ,  ডি-লিট করতে রিসার্চ করতে বহু মানুষ পান বিনিময় ছাড়া উপকার ।
হাত পায়ের যোর কমে এসেছে, এক সময় ছিলেন নর্থ পোল এ , এস্কিমো দের প্রজনন ক্ষমতা কমে জাওয়ায় U.N এর থেকে ওখানে জান , ঠাণ্ডায় অসাড় হাত পা আর 'নরমাল' হয়নি । স্ত্রী গত হয়েছেন ১০ বছর আগে , শুধু লাইব্রেরি টা কারুর হাতে বা কোন সংস্থার হাতে তুলে দিতে চান, জারা দিতে পারবে কিছুটা জমি , করতে হবে নুতন লাইব্রেরি, এই বাড়ির প্রায় ভগ্ন দশা, রাখা যাবেনা বেশিদিন ! সেই আশাতে বেঁচে আছেন ৭৫ বছরের বৃদ্ধ।




৫/৫ কালীচরণ ঘোষ রোড





কম্পিউটার এ তৈরি হচ্ছে বইয়ের লিস্ট





সোমনাথের সঙ্গে










খাট ও বইয়ে ভরা





শোবার ঘরে সর্বত্র বই

















ওনার লেখা একটি বই


সোমনাথের বিষয়, হারিয়ে যাওয়া পত্রিকা ।




2 comments:

  1. somnath da bhalo topic niye research korche..r.. bhodroloker collection er kache amra sobai sishu!..tobe onar boigulo Jodi bhalo condition e thakto..

    ReplyDelete
    Replies
    1. তবে একটা জিনিশ মনে রেখো টাকা থাকলেই এই সব করা যায় না যেমন সত্যি এবার প্রচুর টাকা না থাকলেও এই বিপুল সংগ্রহ করা যেত না ।

      Delete