Monday, January 5, 2015

Post # 343 Bhai Boon by Rabidas Saharoy

                                                                        ডাউনলোড করুন
              
  








কিশোরদের জন্য রবিদাস সাহারায়ের বিখ্যাত উপন্যাস 'ভাই বোন' প্রথম প্রকাশ পায় শুকতারায় আশ্বিন ১৩৮১ থেকে । মা'য়ের মুখ থেকে শুনি এটি খুব জনপ্রিয় হয়ে ছিল সেইসময়, পরে উজ্জ্বল সাহিত্য মন্দির থেকে বই আকারে প্রকাশ পায়, বর্তমানে ছাপানেই বহুদিন ।
উপরের সব ইলাসট্রেসন্‌ এক জনের মনে হোলেও আসলে 'হেডার' ছবি টি প্রতুলচন্দ্র বন্দ্যোপাধ্যায়ের ও ভিতরের সব অলঙ্করণ নারায়ণ বাবুর ! গুরু ও শিষ্যের যুগলবন্দী এই উপন্যাসে লক্ষ করাজায় ।  অপূর্ব সব ছবির সম্ভার, মনে হবে কেউ কারো থেকে কম যাননা ।




































আমরা থাকছি ! আপনারাও আসুন । নন্দনের পাসেই আকাদেমি মঞ্চে ! আমি শান্তনু ঘোষ,সোমনাথ, মিঃ ওয়াকার, পি-ব্যান্ডস,সবাই আছি ! প্রবেশ অবাধ । 

4 comments:

  1. Ai galpota asdharon athocho memory theke akebare baria giyechilo abar porte parbo bhebe daarun thrilled, r tarthekeo barokatha cheleke galpogulo parate parchi swarnajuger sahitto swad dite parchi, anek dhonnobad abaro, r nandane jadi pari abassai jabo apnader sathe dekha habe haito.

    ReplyDelete
    Replies
    1. সত্যি কথা হোল শুকতারার কোন বিকল্প হয়না ! "ফেস বুক" এ এই পোস্ট টি দেখে এক বন্ধু শুকতারার সাথে আনন্দমেলার পার্থক্য গুলো সুন্দর বললেন ! রবিন্দ্রনাথ থেকে বিভূতিভূষণ সবাই এই পত্রিকায় লিখেছেন ! তাই আমাদের ছোটবেলা শুকতারার কাছে ঋণী ।
      আর অবশ্যই আসুন আকাদেমি মঞ্চে ! খুব খুশি হবো ।

      Delete
  2. অনেক ধন্যবাদ ভাই । পরেরটার অপেক্ষায় রইলাম ।

    ReplyDelete
    Replies
    1. রঞ্জনদা আরো ভালো ভালো গল্প তৈরি হচ্ছে ।

      Delete