Thursday, March 6, 2014

Post # 208 Bengali Indrajal Comics No.202

                                                                         ডাউনলোড করুন
                                                       





                                            

                 ইন্দ্রজালের ৫০ বছর



     কালের সংক্ষিপ্ত ইতিহাস

মার্চ ১৯৬৪ টাইম্‌স অফ ইন্ডিয়াবিনেট কলেমান অ্যান্ড কোং মিলে ইন্দ্রজাল কমিক্স নামে একটি কমিক্স সিরিজ বের করলো। প্রথম ৩২ টি ইস্যু শুধু লী ফকের অরণ্য দেবের কমিক্সই বের হতো। এর পর কিং ফিচার সিণ্ডিকেটের অন্য চরিত্র গুলির আগমন হোল।লী ফকের ম্যানড্রেক। আলেক্স রেমণ্ডের ফ্ল্যাশ গর্ডন,রিপ কার্বি ও ফিল কারিগান। রয় ক্রেনের বাজ সওয়ার। আলান সাণ্ডারসের মাইক নোমাড ও কেরি ড্রেক ।  এবং স্টীভ ডোলিং এর গাথ । এবং ভারতীও হিরো  আবিদ সুর্তির বাহাদুর। 

 

প্রথম ২৮ টি সংখ্যা ২৮ পাতার বের হতো এর পর ২৯ নম্বর থেকে ৩২ পাতার ইন্দ্রজাল বের হতে থাকে।(বাংলার ৭ নম্বর থেকে)।

১লা জানুয়ারী ১৯৬৭ থেকে ইন্দ্রজাল মাসে ১লা ও ১৫ তারিকে বের হতে থাকে। প্রথম ৫০ নম্বল ইন্দ্রজালের কভার পেজ গবিন্দ ব্রাহমনিয়া এঁকে ছিলেন।

প্রথম পর্ব বিভক্ত কমিক্স রাম চরিত মানস(১৮৭) ২ পর্বে সমাপ্ত হয়। ৩ পর্বে সমাপ্ত হওয়া প্রথম কমিক্স তারাকিমর শয়তান(৩২৭)।  

বাঁ দিকের কোনার ইন্দ্রাজাল লোগো পালটায় বাংলা ১৩ নম্বর সংখ্যা থেকে। 

 



লী ফক কি ভারতবর্ষে পছন্দ করতেন ?

বেতালের সঙ্গে ভারতবর্ষের যোগাযোগ কিন্তু নিবিড়। ২০ তম বেতালের মৃত্যু হয় রামার(বা রাম) হাতে, সেটা পরে পাল্টে রামালু করা হয়।  

  বেতালের গল্পে আমরা যেটা ডেনকালি পড়ি সেটা লী ফক লিখেছিলেন বেঙ্গলি (বাংলায় কোন ব্যান্ডর ই নেই )।তাই ইন্ডিয়ান ভার্সন এ পাল্টে ডেনকালি পরে করা হয়। বাংলা ৩৫ নম্বর ইন্দ্রজালের ২য় গল্পে বেতাল ভারতবর্ষে এসে রাজা আরানের মুখমুখি হয়। 

 

১ লা জানুয়ারী ১৯৬৭ ইন্দ্রজাল কমিক্স রিজনাল হোল, বাংলার প্রথম আত্ত প্রকাশ এই মাসেই। ইংরাজির ২৩ হোল বাংলার ১ । সেই শুরু......।

কানাডা ইন্দ্রজাল প্রথম শুরু হোল ১ মে ১৯৮০ থেকে।

১০১ ও ১০২ ইন্ডাস্ট্রিয়াল স্ট্রাইকের জন্য বের হয় নি। ১ লা নভেম্বর ১৯৮১ থেকে ইন্দ্রজাল মাসে ৪ টে বছরে ৫২ টা করে বের হতে থাকে(শুধু ১ বার ই বছরে ৫৩ টা বের হয়)।প্রথম  খণ্ড সংখ্যা শুরু হয় খণ্ড ২০ সংখ্যা ০১ থেকে(শয়তানের স্বর্গ )।

১৬ এপ্রিল ১৯৯০ শেষ হয় ইন্দ্রজালের জয়জাত্রা।  খণ্ড ২৭ সংখ্যা ৮ দারার প্রতারনার ফাঁদ শেষ হোল যুগের অবসান।   

আরও বেশি কিছু পাওয়া যাবে বন্ধু হোজো,মহাস্থবির, ওয়াকারের থেকে।         








26 comments:

  1. thanks for the comics and info..........

    ReplyDelete
    Replies
    1. সাঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ।

      Delete
  2. ভারি সুন্দর। :) কমিকস পোস্টের সাথে এই ধরণের লেখা একটা বাড়তি আকর্ষণ।

    ইন্দ্রজাল কমিকস, সুপার হিরোদের সাথে সাথে কিছু মজার চরিত্র হাজির করেছিল, যেমন গুণধর, ছোট্ট রাজা ইত্যাদি...এদের সবার কথা তোমার লেখায় যোগ করে দিতে পার। মিকি মাউসের ওপর দুটি সম্পূর্ণ ( এবং মজাদার) গল্প প্রকাশিত হয়েছিল তা তো তোমার ব্লগেই আছে। :) রিপ্লের আজব খবরও বেশ লাগতো।
    Govind Brahmania মনে হয় প্রথম দিকের সব cover page গুলোই এঁকেছিলেন। ওনার আঁকার style-এ change এসেছিল মনে হয় ৫০-৫৫(ইং) সংখ্যা থেকে। প্রথম দিকের সবই ছিল painting style(halftone)-এ, পরের দিকে line-tone-এ আঁকতেন। অসাধারণ সেসব প্রচ্ছদ। আর বাহাদুর তো উনিই আঁকতেন।

    ইন্দ্রজাল ৫০ -এ Govind Brahmania -র প্রসঙ্গ অনেকটাই চলে এলো। আসলে ইন্দ্রজাল-প্রেমীদের মনের কিছুটা উনিও দখল করে রেখেছেন আমার বিশ্বাস।

    ReplyDelete
    Replies
    1. @MS অসংখ্য ধন্যবাদ তথ্য গুলোর জন্য আমি এগুলো আপডেট করে দেবো। আর একটা জিনিস লক্ষ করবে ৩০০ ঘরের সব ইন্দ্রজালের কভার ‘সেহাবের’ আঁকা, যিনি ‘চিম্পু’ কার্টুন আঁকতেন...। তবে 'গবিন্দ ব্রহমন্নিয়ার' আঁকা কিন্তু সিহাবের থেকে ভালো।

      Delete
  3. Asadharan lekha. Indranath apnake dhanyabad janai eto informative ekti lekhar jonya. Indrajal-premider taraf theke abhinandan.

    ReplyDelete
    Replies
    1. অসংখ্য ধন্যবাদ!!!!

      Delete
  4. @Mahasthibir : Apnakeo dhanyabad janai eto information share korar jonya.

    ReplyDelete
  5. Dhanyabad dada (Mahasthabir da keo) tathya ebong post er janya. Ar dada jakhon choto anandamela beroto takhan shirshendubabu er Harano Kakatua bale ekta upanyas dharabahik bhabe beroto jeta ananda boi akare ber kore ni (Jadio upanyas sankalane ace). Arek ti lekha parechilam mone ache thik Boro anandamela shuru hobar por duti sankhyay prakashit ekti kishor uponyas kar lekha ba ki naam mone nei kintu golpo ta mone ache ek saheb anekgulo kukur pushto. Saheber anupreronay ekti chele ekti neri kukur posha shuru kore je atyanta budhiman o saheb er bideshi kukurgulor theke bhalo training love kore saheb kukurtike churi korar cheshta kore pare saheb sekhan theke chole jai cheletir kache dukho prakash kore. Chotobelay khubi bhalo legechilo. Dada jadi apni lekhata khuje pan (ar harano kakatua ) ar jadi sambhab hoi daya kore post koren khub bhalo lagbe abar asnkhya dhanyabad apnake

    ReplyDelete
    Replies
    1. সৌভিক ভাই প্রথমে বলি আর মাত্র ২ টি সংখ্যার জন্য ‘হারান কাকাতুয়া’ টা পোস্ট করতে পারছিনা,আশা করি ঐ সংখ্যা গুলি হোজো,ওয়াকারের থেকে পেয়ে যাব।
      আর প্রথমদিকের বড় আনন্দমেলা বেশ কিছু মিসিং আছে,গল্পটা আমার মনে থাকবে কখনও পেলে জানাব। হোজো ও ওয়াকারের সাথে কথা বলছি......।

      Delete
  6. Finally you have posted 50th anniversary post!! The 3rd in the line..hopefully other Indrajal bloggers will come forward with similar posts..

    Anyway,talking about revival of Indrajal is one of the favorite topics among the Indrajal suckers ;o) and I can tell you,in any year any time,if ToI decides to re-start the series,I guess every fan will buy the issues..provided some factors like the format/size of the books remain unchanged and some old characters retain (Betal,Mandrake etc)....

    Soja kothae,Indrajal-er banner-e jai publish hok amra kinte raji....du haat tule!! Times of India-r lokera sunchen ki???????????????????? :)))

    ReplyDelete
    Replies
    1. হোজো আশাকরি কোন না কোন দিন আমাদের স্বাপ্ন পুরো হবে।ইন্দ্রজাল আবার বের হবে...।দামের পরোয়া করিনা, দুই হাত তুলে তোমার মতই রাজি।

      Delete
  7. Replies
    1. সাঙ্গে থাকার জন্য ধন্যবাদ।

      Delete
  8. পরিশ্রমের উপযুক্ত প্রশংসা করা সম্ভব নয়, শুধু কৃতজ্ঞতা রইল।
    কমিক্সটির মিরর লিংক,
    ডাউনলোড করুন (মিরর)

    ReplyDelete
    Replies
    1. TechGuru আপনাদের কমেন্টস্‌ এ ব্লগের সার্থকতা খুঁজে পাই।

      Delete
  9. Indra Babu,ferot elam. 203 hocche to aaj? aar dekhchi Tushar Chatterjee'r comics gulo ekhono available houni. Ektu dekhun na please.

    ReplyDelete
    Replies
    1. ২০৩ আজই পোস্ট করছি, নিশীথ রায়ের জন্য আর কটা দিন অপেক্ষা করতে হবে।

      Delete
  10. thik ache.jaake bolay,adhir agrohe;korchi.

    ReplyDelete
  11. lekha ta bhaloi diyecho indrada..ami probably kal/porshu blog e phirchi..

    ReplyDelete
    Replies
    1. তাড়াতাড়ি ফেরো!!!!

      Delete
  12. আমি ১ম সংখ্যা থেকে যতদুর আছে কিনতে চাই,শুধু বেতাল ও ম্যানড্রেক,কেও বিক্রি করতে চাইলে যোগাযোগ করবেন ৯৪৩৩৩৬৮১৩৪ এই নং এ। ধন্যবাদ।

    ReplyDelete
  13. আমি ১ম সংখ্যা থেকে যতদুর আছে কিনতে চাই,শুধু বেতাল ও ম্যানড্রেক,কেও বিক্রি করতে চাইলে যোগাযোগ করবেন ৯৪৩৩৩৬৮১৩৪ এই নং এ। ধন্যবাদ।

    ReplyDelete
  14. Apnake onek dhonyabaad chelebela firiye deoar jonno. Download korchi ar Gograshe gilchi... Kindly Ei file tar download linkta ektu dekhben? mone hochche eta broken.

    ReplyDelete