Thursday, July 23, 2020

Post # 977 Bengali Amarchitra Katha 023

                                                                       ডাউনলোড করুন







ছত্রপতি শিবাজি সম্পর্কে যে কথাগুলো আপনি জানেন না

শিবাজি ভোঁসলে, যিনি ছত্রপতি শিবাজি মহারাজ নামেই ছিলেন অধিক পরিচিত। বীর যোদ্ধা হিসেবে খ্যাতিই শুধু নয়, নেতৃত্ব ছিল তাঁর মজ্জাগত। শিবাজি সম্পর্কে কিছু তথ্য নীচে উল্লেখ করলাম।


ধর্মনিরপেক্ষ শাসক: যে সেক্যুলারিজমের কথা আজকাল বারবার বলা হয়, শিবাজি মহারাজ প্রকৃত অর্থেই ছিলেন সেক্যুলার বা ধর্মনিরপেক্ষ শাসক। মুসলিমদের সঙ্গে শান্তিপূর্ণ সম্পর্ক রেখে চলতেন। তাঁর রয়াল আর্মির দেড় লক্ষ সেনার মধ্যে ৬৬ হাজার ছিলেন মুসলিম। মানুষ হিসেবেও ছিলেন অত্যন্ত ধার্মিক।

ভারতীয় নৌবাহিনীর জনক: শিবাজিই প্রথম নৌবাহিনী থাকার প্রয়োজনীয়তা অনুভব করেছিলেন। যে কারণে উপকূল অঞ্চলে দুর্গ তৈরি করে, আলাদা নৌবাহিনী গড়ে তোলেন। উদ্দেশ্য ছিল, মহারাষ্ট্রের কঙ্কনের দিককে রক্ষা করা। অতীতের সাক্ষ্য বহন করে বিজয়দুর্গ, সিন্ধুদুর্গ-সহ কয়েকটি জায়গায় আজও তাঁর তৈরি সেই দুর্গগুলো রয়ে গিয়েছে।



মহিলাদের যথেষ্ট সম্মান করতেন: মহিলাদের হেনস্থা বা তাঁদের ওপর কোনওরকম হিংসার ঘটনা বরদাস্ত করতেন না। কঠোর হাতে তা দমনের পক্ষপাতী ছিলেন। অনেকের বিশ্বাস, মা জিজামাতার প্রতি তাঁর অগাধ শ্রদ্ধা ও ভালোবাসা থেকেই তিনি মহিলাদের সম্মান করতে শিখেছিলেন। সেনাদের উদ্দেশে কঠোর নির্দেশ থাকত, একজন কোনও মহিলার ওপরও অত্যাচার করা চলবে না। কেউ নির্দেশ অমান্য করলে, কঠোর শাস্তি হত।

অবরুদ্ধ পানহালা থেকে যেভাবে পালিয়েছিলেন: পানহালার দুর্গে শিবাজিকে আটক করে রেখেছিলেন সিদ্দি জৌহরের সেনারা। তাদের চোখে ধুলো দিতে বারবের শিবা নহভিকে তিনি কাজে লাগান। বারবেরকে দেখতে ছিল শিবাজির মতোই। এ জন্য দুটো পালকির ব্যবস্থা করেছিলেন। একটা পালকির মধ্যে ছিলেন বারবের। সিদ্দির সেনারা তাঁকেই ফলো করেন। অন্য পালকিতে চেপে দুর্গ থেকে পালিয়ে যান শিবাজি।

অনুগত আর্মির স্থপতিও শিবাজি: শিবাজির আগে তাঁর বাবা সাধারণ নাগরিক ও কৃষকদের নিয়েই যুদ্ধ করেছেন। যারা শুষ্ক মরশুমে, রাজার জন্য লড়াই করতেন। শিবাজিই প্রথম ডেডিকেটেড আর্মি তৈরি করেন। তাঁদের এ জন্য সারা বছর প্রশিক্ষণের পাশাপাশি মাস গেলে বেতন দেওয়া হত।

আফজল খানের পরাজয়: আফজল খানের সঙ্গে সাক্ষাতের জন্য শিবাজি নিজেই সময় চেয়েছিলেন। আদিল শাহ, খানের যিনি সেনাপতি, এ জন্য শর্ত আরোপ করেন। শর্ত অনুযায়ী একটি তরোয়াল আর ফুল ছাড়া সঙ্গে কিছু রাখা যাবে না। সেই মতো আয়োজন হয়। কিন্তু শিবাজির আশঙ্কা ছিল, তাঁর ওপর হামলা হতে পারে। যে কারণে, পোশাকের নীচে বর্ম পরেছিলেন। বাঁ-হাতের মধ্যে লুকনো ছিল বাঘনখও। আফজল খানের তরোয়াল তাঁর বিশেষ কিছু ক্ষতি করতে পারেনি। উলটো দিকে, আফজল খান বিদ্ধ হয়েছিলেন বাঘনখে।

গেরিলা যুদ্ধের প্রবক্তা: শিবাজিকে বলা হত পাহাড়ি ইঁদুর। তাঁর কারণ নিজের ভূমির ভূগোলটা তিনি হাতের তালুর মতো চিনতেন। একই সঙ্গে গেরিলাযুদ্ধের প্রবক্তাও।

আগ্রা থেকে পালানো: চোখে ধুলো দিয়ে পালানোটাকে শিল্পের পর্যায়ে নিয়ে গিয়েছিলেন শিবাজি। আগ্রা থেকেও সে ভাবেই পালিয়েছিলেন শিবাজি। আগ্রায় ঔরঙ্গজেবের দরবারে গৃহবন্দি করে রাখা হয়েছিল তাঁকে। আফগান সেনাদের সঙ্গে লড়াই ছাড়া সেখান থেকে পালনোর রাস্তা ছিল না। এরই মধ্যে পরিকল্পনা করে আগ্রার মন্দিরে নিয়মিত মিষ্টি ও ফল পাঠানোর জন্য অনুমতি আদায় করেন শিবাজি। বড় বড় বাক্স ভরে মিষ্টি যেত। একদিন তেমনই একটি মিষ্টির বাক্সে ঢুকে, দুর্গ থেকে বেরিয়ে যান।

দয়ালু রাজা: অত্যন্ত দয়ালু হওয়ায় তাঁকে 'জনতা রাজা' বলে উল্লেখ করা হতো। এমনকী শত্রুপক্ষ তাঁর কাছে আত্মসমর্পণ করতে চাইলে, তিনি সেই দয়াই দখাতেন।

সর্বোপরি, রাষ্ট্র নিজের প্রয়োজনেই ছত্রপতি শিবাজি মহারাজকে অনেক বেশি করে মনে রাখবে। তাঁর নিজের জন্য নয়, ভারতের জন্য লড়াই করতে তাঁর সাম্রাজ্যের প্রত্যটি মানুষকে তিনি উদ্বুদ্ধ করেছেন।











9 comments:

  1. Dada dhanya apnar hard work ar safal amader opekkha. Thank you.

    ReplyDelete
  2. অপ্রাসঙ্গিক পোস্টের জন্যে ক্ষমাপ্রার্থী... "বত্রিশ পুতুলের গল্প" নামে একটা বইয়ের প্রচ্ছদ দেখলাম ফেসবুকের নারায়ণ দেবনাথ ফ্যানস ক্লাব পেজে... জলছাপ দেখে মনে হল এই ব্লগ থেকেই ডাউনলোড করা... আমার ভুলও হতে পারে... ঐ বইটা কি এখানে আছে? যদি থাকে, লিঙ্কটা দেবেন কেউ? অনেক খুঁজেও পেলাম না... ছোটবেলায় বইটা ছিল, এখন পেলে খুব ভাল লাগতো। ধন্যবাদ।

    ReplyDelete
    Replies
    1. না এখানে নেই। কখনো স্ক্যান করলে লিংক দিয়ে দেবো।

      Delete
    2. আগাম ধন্যবাদ...

      Delete
  3. শিবাজি সম্পর্কে আপনার উপস্থাপিত তথ্যগুলো কমিকসের আবেদনকে কয়েকগুণ বাড়িয়ে দিয়েছে। ধন্যবাদ দাদা।

    ReplyDelete
  4. sibaji theke mone porlo indra, sodashib er 1ta comics beroto age anondo mela te. tomar kache ache ogulo?

    ReplyDelete