Monday, May 18, 2020

Post # 931 Bengali Indrajal Comics Vol.26 No.19

                                                                 ডাউনলোড করুন



 এবার সকলে খুসি তো ? অনেকদিন বাদে আবার ইন্দ্রজাল ফিরল ব্লগে, তবে এই রঙ্গ মঞ্চে ইন্দ্রজালের খেলা তো প্রায় শেষ হয়ে আসলো... আর মাত্র ৩০ টি ইন্দ্রজাল বাকি থাকলো । এর পর হয়তো বাংলা অমর চিত্র কথা শুরু হবে ।...  এখন প্রায় সকলেই  স্মার্ট ফোন ব্যাবহার করেন, কিন্তু সমস্যা হচ্ছে যে এই ব্লগ টি তৈরি হয়েছিল ১৩ ই মে ২০১৩ সালে... কিন্তু পোস্ট শুরু হয়েছিল ২৫ মে... তার কিছুদিন পর থেকে... 
তখন ও বাজারে আসেনি স্মার্ট ফোন... ইন্দ্রজাল ১ থেকে ৪২০ অবধি কিন্তু .rar ফাইলে করা হয়েছিল... কিন্তু স্মার্ট ফোনে এই ফরম্যাট খোলা কিছুটা সমস্যার ব্যাপার ... তাই আমি চাই ১- ৪২০ অবধি ইন্দ্রজাল  আবার একটু হাই কয়ালিটি তে  . pdf  ফরম্যাটে আবার আপডেট করবার। বলাটা সোজা কিন্তু করা অনেকটাই কঠিন... বাকিটা কিছুটা ভাগ্য... দেখাজাক ব্লগ কতটা আগিয়ে নিয়ে যেতে পারি ।







24 comments:

  1. Darun khusi Indrada.Thanks 😀 .tobe smart phone Cdisplay at haha rar reader apps install kore nilei rar comics gulo para jabe.😷

    ReplyDelete
    Replies
    1. অনেকের ক্ষেত্রে অসুবিধা হচ্ছে। আর পুরনো গুলির quality ও খারাপ। ...তাই আবার করতেই হবে ।

      Delete
  2. আমি সাধারণত আপনার কমিকসগুলো পিসিতে ডাউনলোড করে পড়ি। তাই rar ফাইলে কোনো সমস্যা হয় না। তবে pdf format থাকলে স্মার্টফোনে পড়াটা সুবিধা জনক হয়। আমি নিজেও তখন এই সুবিধাটা নিতে পারবো। কিন্তু 420 টা কমিকস আবার আপলোড করাটা মোটেও সহজ কাজ নয়। বরং এর থেকে বাংলা অমর চিত্র কথা কমিকসগুলোকে নিয়মিত পোস্ট করাটাই ভালো হবে। এক্ষেত্রে প্রতিটা ack কমিকসের সাথে একটা বা দুইটা করে ইন্দ্রজাল কমিকস pdf করে পোস্ট করা যায়। তাতে এক থেকে দেড় বছরের মধ্যেই আশা করা যায় 420 টা কমিকস আপলোড করা যাবে।

    ReplyDelete
    Replies
    1. হ্যা এ ভাবেই করবো ইচ্ছা আছে।

      Delete
  3. পুরাতন rar গুলা আস্তে ধীরে করেন। নতুন গুলা নিয়মিত দিতে থাকেন।

    ReplyDelete
    Replies
    1. পুরনো গুলি হয়তো আপডেট হবে মাসে 15 টি। সঙ্গে ACK তো থাকবেই।

      Delete
  4. অমরচিত্রকথাগুলির অপেক্ষায় রইলাম । আমি ত্রিপুরা থেকে লিখছি । আমাদের ছেলেবেলার আর্থসামাজিক পটভূমিটা বিচার করে এখন বুঝতে পারি, তখন আমরা, আমাদের সহপাঠীরা, প্রতিবেশী, স্বজন -সকলেই ছিল উন্নতিশীল,
    আমার সরকারি শিক্ষক বাবার একটা বাইসাইকেল ছিল, ঘরে একটাই টেবলফ্যান ছিল, অনেকের বাড়ীতেই তা ছিল না, পাড়ায় পাকাবাড়ী মাত্র দুটো, একমাত্র তাদের বাড়ীতেই ছিল সাদাকালো টিভি । আমরা কিভাবে কমিকস্‌ কিনে পড়তাম, কমিকস্‌ ধার দিতাম ও নিতাম, এসব এখন কল্পনাও করা যায় না । আমার কাছে সব অমরচিত্রকথার ৫০-৬০% কেনা ছিল, ইন্দ্রজাল অনেক কম । আস্তে আস্তে বড় হতে লাগলাম, একদিন আমার সব কমিকস্‌ একত্র করে একটা সেট বানিয়ে আমাদের ছেঁচা-বাঁশের বেড়ার ঘরের একটা উঁচু থাকের উপরে রেখে ভাবলাম যাক্‌, খুব ভালো সংরক্ষণ করা হয়েছে, এবং ওখানে রেখেই দিলাম । বছর কয়েক পর আবিষ্কার করা গেল, অতি নিপুণতায় উইপোকারা সেটাকে একটা ঢিবি বানিয়ে ফেলেছে, আমার সেটটার স্পাইন আর এজ্‌গুলো হয়েছে তাদের সেই দূর্গের পাঁচিল, দেখে বোঝার উপায় নেই যে ভেতরে শুধু মা্টি । কী আর করা, ঐ বয়সেই দার্শনিকের মত জীবন অনিত্য, জগত অনিত্য এসব ভাবনা দিয়ে কষ্টটাকে চাপা দিলাম । এরপর আমি পুরোপুরি বড় হয়ে গেলাম । এখন আমার ছেলের বয়স দু'বছর । ইচ্ছে হচ্ছে, এই ব্লগে সবগুলি অমরচিত্রকথা পেলে, কালার প্রিন্ট করে আবার একটা সেট বানিয়ে আমার ছেলেকে দেব, ততদিনে সে পড়তে শিখে যাবে মনে হয় । আমাদের এখন পাকা ঘর, আশা করি আর অগোচরে উইপোকার আক্রমন হবে না ...

    ReplyDelete
    Replies
    1. বাংলায় 230 এর বেশি প্রকাশিত হয়নি ACK স্ক্যান হয়ে গেছে 80 মতো ...আস্তে আস্তে পাবেন।

      Delete
  5. পাকা ঘরেও উইপোকার আক্রমণ হতে পারে... সাবধানে রাখবেন... নিয়মিত পরিষ্কার করবেন... সতর্কতার জন্য পলিথিনে মুড়ে রাখলে হয়তো ভাল হতে পারে...

    ReplyDelete
    Replies
    1. শিক্ষা হয়ে গেছে, এখন সবরকমভাবে সতর্ক থাকি । ধন্যবাদ ।

      Delete
    2. Steel এর showcase এ plastic zipper বন্ধ। তার সাথে ন্যাপথলিন ও তামাক পাতা। Fort Nox এর মতো দুর্ভেদ্য ।

      Delete
    3. ধন্যবাদ, ইন্দ্রদা । রোজগার শুরু করে প্রথমেই চার দরজার বিশাল স্টিল আলমারি তৈরি করিয়েছি । ন্যাপথলিন ও তামাক পাতা দিই না, তবে নিয়মিত ওডোনিল পাল্টাই । বই রাখার উপযুক্ত plastic zipper এখানে কখনো দেখি নি । এটা কেমন হয়, কোথায় পাওয়া যায় জানালে কৃতজ্ঞ থাকবো ।

      Delete
    4. আমি তো আমাদের এখানে বাজারে দসকর্মা দোকান থেকে কিনি বিয়ে বাড়ি তে পান দেয় যে পাউচ এ ঐ সাইজ থেকে A4 অবধি পাওয়া জায়।

      Delete
  6. Hi dada ami Bangladesh thake bolchi.

    ReplyDelete
  7. আপনি বললেন আর 30টা ইন্দ্রজাল পোস্ট করবেন, কিন্তু আমি যতটুকু জানি ইন্দ্রজালের খন্ড 27 ও আছে। ওগুলো কি দেবেন না? আমার বিশ্বাস আপনার কাছে খন্ড 27 ও আছে। পোস্ট দেওয়ার আশায় রইলাম। অনেক ভাল থাকবেন।

    ReplyDelete
    Replies
    1. 22 + 8 = 30 । 26 খণ্ডে 41 টি বই প্রকাশিত হয়ে ছিলো। 27 খণ্ডে 8 টি।

      Delete
  8. Ami 2013 theke ei block follow kori niyomito. Prothome theke e ami Mobile e .rar porte partam naa. Kajer jonya porar somoy petam naa. Tai Laptop e download korar sathe sathe PDF converter diye convert kore mobile e save kore nitam...

    Tai amar kachhe sobguli PDF e save kora aachhe...

    Khub e anandita hobo jodi kono sahajya korte pari.

    ReplyDelete
    Replies
    1. প্রথম দিকে আমার স্ক্যান সম্পর্কে জ্ঞান অতটা ছিলো না । বই গুলি সব 200 d p I তে স্ক্যান করা ছিলো। এবার 1- 420 আমি দ্বিতীয় বারের জন্য 300 dpi .Tiff ফাইল এ স্ক্যান করি...এবার আপনারা অনেকটাই ভালো quality তে বই গুলি পাবেন।

      Delete