Monday, November 28, 2016

Post # 543 Sonar Jole Roylo Lekha By Pratul Chandra Bandyapadhay

                                                               Download






 কয়েক দিন ধরেই কেমন যেন একটা অস্বস্তি হচ্ছিল, কি যেনএকটা কাজ বাকি রয়ে যাচ্ছে...। হটাত মনে পড়ে গেলো যে এই মাস টাই বাংলার অলঙ্করণের প্রধান রুপকার ‘প্রতুল চন্দ্র বন্দ্যোপাধ্যায়ের’ জন্মমাস । নভেম্বর মাসের ১১ তারিখে ১৯০৩ সালে মেহেরপুর সাব ডিভিশনের হৃদয় পুর গ্রামে( অধুনা বাংলাদেশ এ) এই বিখ্যাত শিল্পীর জন্ম ,( ওনার সমসাময়িক শিল্পীরা ছিলেন প্রফুল্ল চন্দ্র লাহিড়ী (কাফী খাঁ ছদ্ম নামে কাজ করতেন, জন্ম-১৯০০ সালে ঢাকায়) পূর্ণচন্দ্র চক্রবর্তী (জন্ম-১৯০৩),বলাই বন্ধু রায়( জন্ম-১৯০৩),সমর দে (জন্ম-১৯০৭ সালে ২৩ জুলাই ময়মনসিংহ  জেলার জামালপুর, অধুনা বাংলাদেশ এ ),শৈল চক্রবর্তী (১৯০৭),অতনু বসু(বীতপাল)(জন্ম-১৯১১), সূর্য রায় (১৯১৩)। 
ওনার সম্পর্কে আমার আগের পোস্টে বিস্তারিত বর্ণনা পাবেন ! “ব্লগের লেবেল এ” আগের পোস্টে প্রতুল বাবুর একটি সুন্দর কমিক্স “শ্রেষ্ঠীর রত্ন ভাণ্ডার” ও পাবেন(সুন্দর বনে ঘুরতে গিয়ে গুপ্তধন উদ্ধারের কাহিনী,প্রথম প্রকাশ দেবসাহিত্য কুটীরের  পূজাবার্ষিকী ‘শারদীয়ায় ,প্রকাশ কাল ১৩৬৮ বঙ্গাব্দ ) ।
তাছাড়া ১৪২১ এর বিষয় কার্টুন পত্রিকার ‘প্রতুল চন্দ্র বন্দ্যোপাধ্যায়’ সংখ্যায় আমার একটি ছোট লেখাও প্রকাশ করেন সম্পাদক ‘বিশ্বদেব গঙ্গোপাধ্যায়’।
 ১৮৬৫ সালের ১৪ এপ্রিল একটি ‘রঙ্গ মঞ্চে’ গুলি করে মারা হয় আমেরিকার ষোড়শ প্রেসিডেন্ট ‘আব্রাহাম লিঙ্কনকে সেই ঘটনার ভিত্তিতে প্রতুলবাবুর “আজকের কমিক্স টি থাকছে  দেব সাহিত্য কুটীরের ‘শ্যামলী’ পূজাবার্ষিকী(১৩৭০বঙ্গাব্দ ) থেকে ।      

  

 


No comments:

Post a Comment