Friday, July 8, 2016

Post # 525 Pathar Garer Saytan By Rajkumar Moitra

                                                         ডাউনলোড করুন

 রাজকুমার মৈত্রের 'দেবগিরির দানব' ও 'অভিশপ্ত মূর্তির'পর এবার ব্লগে দিলাম  "পাত্থরগড়ের শয়তান":শিকারের উপর এই বড়ো গল্প টি ,প্রকাশ কাল ১৩৮১ কার্ত্তিক শুকতারা (ইংরাজি ১৯৭৪)।অসাধারন এই গল্পটির জন্য ফেসবুক এ বন্ধুরা অনেকদিন ধরেই বলছিলেন, তাঁদের কথা রেখেই পুরানো শুকতারা ঘেঁটে বেরকরলাম।
এই গল্পের সমস্ত অলঙ্করণ করেছিলেন 'শক্তিময় বিশ্বাস'। 





4 comments:

  1. এই গল্পটা স্কুলজীবনে পড়েছিলাম, এখন যেন আবার সেই দিনগুলো ফিরে এলো। ধন্যবাদ ইন্দ্রভাই।
    সেই সঙ্গে শক্তিময় বিশ্বাসের অলংকরনের কথাও বলতে হয়। একটা সময় উনি শুকতারাইয় প্রচুর কাজ করেছেন, এবং আমাদের ছেলেবেলাটা ছবিতে ভরিয়ে রেখেছিলেন। এঁদের কৃতজ্ঞতা জানানোর ভাষা নেই। এই সব গুণী লোকেদের এই ব্লগে তুলে ধরার জন্য ধন্যবাদ কম পড়ে যাবে।

    ReplyDelete
  2. রাজ কুমার মৈত্রের গল্প গুলি তে প্রতুলবাবু ও নারায়নবাবু ও অলংকরণ করে ছিলেন ,অসাধারন সব কাজ হয়েছে এক সময়, এখন শুধু স্মৃতি রোমন্থন , ধন্যবাদ প্রদীপদা ।

    ReplyDelete
  3. রাজকুমার মৈত্র কি শিকারী ছিলেন? গল্পটা বহুবার পড়েছি, এবং টেকনিক্যাল ডিটেইল এত আছে যে মনে হয় শিকারে উনি অতি পারদর্শী ছিলেন । যেকোন ভালো শিকারের গল্পে জন্তদের আচার আচরণ ,শিকারের পদ্ধতি,শিকারীর অস্ত্র (এক্ষেত্রে ৪৫০/৪০০ কর্ডাইট বা নাইট্রো-এক্সপ্রেস রাইফেল ) এবং দূরত্ব-মাপন বিষয়াদির উল্লেখ একপ্রকার থাকবেই। এই গল্পটিও তার ব্যতিক্রম নয় । উপরন্ত চিত্রনাট্যসম রুদ্ধশ্বাস উপস্থাপনা।
    গল্পটি পড়তে পড়তে "দি গোস্ট এন্ড দি ডার্কনেস" চলচিত্রটির কথা বারবার মনে পড়ছিলো।

    ReplyDelete
    Replies
    1. রাজকুমার মৈত্র অসাধারন গোয়েন্দা গল্প ও উপন্যাস লিখতেন...বগলামামা সিরিজের গল্প গুলি ও ওনার লেখা...শিকারের গল্প এটাই ...হতে ও পারে উনি শিকারি ছিলেন । ওনার বাকি কিছু উপন্যাস ও ব্লগে পাবেন ।

      Delete