Sunday, July 3, 2016

Post # 524 Indrajit Bonam Black Diamond By Narayan Debnath

                                                         ডাউনলোড করুন

 নারায়ন দেবনাথ কে নিয়ে দীর্ঘদিন 'গবেষণা' করেছেন শান্তনু ঘোষ' , এই বই টি নিয়ে তাঁর কিছু উক্তি নিচে দিলাম......

জানি আমরা মানি কি ?
বই আকারে এই গোয়েন্দা কমিকসটি প্রথম প্রকাশিত হয় গত শতাব্দীর আশির দশকে অযোধ্যা এনটারপ্রাইজ থেকে। (প্রকাশনার নামটি রামচন্দ্রের বাসস্থানের থেকে অনুপ্রানিত কিনা অনুমান করা সম্ভব নয়।) প্রকাশক লেখক স্বয়ং। বই আকারে সম্পূর্ণ কমিকসটি প্রকাশমাত্রই গোয়েন্দা কাহিনিপ্রেমী ও কমিকসপ্রেমী মহলে একত্রে হইচই পড়ে যায়। পাঠকের মতামত সমেত বইটির গঠন ভাবনা সেই সময়ের বাংলা comics book making থেকে অনেক এগিয়ে সেবিষয়ে সন্দেহ নেই ।
কাহিনী ছাড়াও গতিশীল চিত্রনাট্যে সিনেমার ছাপ এবং পেন অ্যান্ড ইঙ্কে ইউরোপিয়ান স্কুল অফ আর্টে আঁকা শক্তিশালী ছবি বইটির মূল উপজীব্য। প্রথমটির কৃতিত্ব লেখকের হলে দ্বিতীয়টির স্বীকৃতির হকদার শিল্পী। এ বলে আমাকে দেখ ,ও বলে আমাকে ! পরস্পরের পরিপূরক দক্ষ লেখক ও শিল্পী মিলে যে 'হিট' কমিকস উপহার দেওয়া যায় তা বহু আগেই দেখিয়েছেন তাঁরা। শুধুই ভালো কাহিনী কিংবা শুধুই ভালো ছবি নয়, তার সঙ্গে একে অপরের প্রতি শ্রদ্ধা ও ভরসা না থাকলে এই বোঝাপড়া সম্ভব না। জানি আমরা মানি কি ? তাহলে (হয়ত) নতুন বাংলা কমিকস এত কাঙাল হত না। Morale of the story is united we stand, divided we misunderstand !







 এই বইতে আছে এই দুটি কমিক্স 
 

6 comments:

  1. Ei boi gulo, Indrajit and Black Diamond ki boi aakare ekhon market e available? aami kinte chai..kothay paoa jete pare, publisher ke? etc. bolle badhto hobo...dhanyabad..

    ReplyDelete
  2. 'ইন্দ্রজিৎ ব্ল্যাক ডায়মন্ড সামগ্র্'। প্রকাশক- পত্র ভারতী ।

    ReplyDelete
  3. অসংখ্য ধন্যবাদ

    ReplyDelete
  4. ইন্দ্রভাই,অনেকদিন পরে আবার তোমার ব্লগে মন্তব্য লিখছি। তবে এটা জেনো যে সবসময়ই তোমার পাশে আছি। খুব খুব খুব ভালো কাজ করছো, প্রশংসা কম পড়ে যাবে। আর ধন্যবাদ দিয়ে তোমাকে ছোটো করবো না। খুব ভালো থাকো, আমাদের ভালোবাসা আর শুভকামনা রইলো তোমার জন্য।

    ReplyDelete
    Replies
    1. প্রদীপদা অনেক দিন বাদে ব্লগে আসলেন ! অনেক ধন্যবাদ , মাঝে মাঝে মতামত জানাবেন । ভালো থাকবেন ।

      Delete
  5. You are like a super hero to indrajal comics lovers.

    ReplyDelete