Friday, February 28, 2014

Post # 203 Bengali Indrajal Comics No.197

 
                                                                          ডাউনলোড করুন





তুষার বাবুর দ্বিতীয় কমিক্স।




25 comments:

  1. "Dakini'r Raat" er janya dhanyobaad..accha ekdam comics er bairer katha...DSK'r besh kichu goenda series chilo,je gulo ora ekhan combined aakare ber korche,"Prohelika series""Kanchanjungha series"; ei sab. 5 ta boi er ekta series chilo,"Bichitra Series;" kichu info ache ki?

    ReplyDelete
    Replies
    1. কৌশিকদা বিচিত্রা সিরিজ আমার জন্মের আগে (মনে হয়) তবে ছাপা নেই। কৃষ্ণা সিরিজ ও ছাপা নেই। এর বেসি জানিনা

      Delete
  2. Tushar Babu'r Comics gulo'r scanned version er janya adhir agrohe apekkha korchi.

    ReplyDelete
    Replies
    1. স্ক্যান করা আছে একটু ঘষা মাজা বাকি

      Delete
  3. Tushar babu-r art emnite ok sort,kintu jehetu eki magazine e publoish hoto jekhane Narayan babu r Mayukh o chilen,sekhane boddo ordinary mone hoto!!
    Jani na onar ki limitation chilo,tobe ekta specific problem holo - character der "Bisphorito Chokh" as if all are patients of hyper-tention!! Look at Nishith roy,look at any other character..all have such eyes..

    FB te porechilam(na blog e?) je Lalmati TC-r samagra korte giyeo koreni ordinary art er jonno!! It's may or mayn't be true but it's fact that in todays' modern time his comics won't accepted by majority of readers....while ND & MC will sell even after 2-3 decades!!

    ReplyDelete
    Replies
    1. একদম ঠিক,আর একটা কথা...সুধু চোখ নয় মুখের আদল সবই প্রায় এক রকম,থুতনি গোল নাক খাড়া। দেবসাহিত্ত কুটীরের পূজা বার্ষিকী বা কমিক্স সব যায়গায়।

      Delete
  4. তুষার চ্যাটারজির ছবি আমার খুব একটা পছন্দ হয়না। ওনার কমিকসের গল্পও আমার ততটা আকর্ষণীয় মনে হয়নি। তু কা চ নামে যে কার্টুন আঁকতেন সেগুলো খুব একটা উৎরে ছিল কি?
    MC আর ND কেউই ওনার সম্পর্কে উচ্চ ধারণা পোষণ করতেন না।

    যদিও একটা সময় তুষার চ্যাটারজি দেব সাহিত্য কুটিরের হয়ে প্রচুর ছবি, কমিকস এঁকেছিলেন।

    ReplyDelete
    Replies
    1. প্রথমেই মহাস্থবির কে ধন্যবাদ যানাই কাজের চাপের মাঝেও ফিরে আসার জন্য। তোমার সাথে সম্পূর্ণ এক মত। ওনার কমিক্স গুলো ৮০ দশক এ বের হত, আমরা তখন ছোট। T.V ছিলোনা,ইন্টারনেট ছিলনা, ওনার কমিক্স গুলো ১ বার ই প্রকাশিত হয়,আর রি-প্রিন্ট হয়নি। উৎরায় নি...খুব একটা। কিন্তু দেখ ঠিক একি সময় বের হওয়া MC র রবিনহুড সিরিজ টা বের হয় ও বহু বার রি-প্রিণ্ট হয়।

      Delete
  5. Surely Tushar Chatterjee was not in the genre of ND or MC. His artwork was a little bit jumbled up and HojO had rightly said that 'pop-up eye', but he introduced pure pulp-fiction thrill in bengali comics.

    ReplyDelete
    Replies
    1. This comment has been removed by the author.

      Delete
    2. MC ও ND অনেক বড় লেবেলের শিল্পি ।

      Delete
  6. This comment has been removed by the author.

    ReplyDelete
  7. তুষার চ্যাটার্জির কমিক্স আমারও খুব ভালো লাগে না ,তবে নিশীথ রায়ের না পড়া কমিক্সগুলি পড়তে চাই একবার হলেও।

    অন্য প্রসঙ্গে বলি, বর্তমান প্রজন্মের রঙিন কমিক্সের মুদ্রণ মান অনেক ভালো হয়েছে, বেশ দামী কমিক্সও বিক্রি হচ্ছে ভালই...কিন্তু কমিকসের গুনগত মান নিয়ে কি আপনারা সন্তুষ্ট ? জানার অপেক্ষায় রইলাম :-)

    ReplyDelete
    Replies
    1. আরও বড় সমস্যা b & w কমিক্স গুলো রঙ্গিন করা। বিক্রি যে খুব বেশি তা কিন্তু না।এবার ২ দিন বই মেলায় গেছিলাম ...ওদের স্টল কিন্তু ফাঁকা।

      Delete
  8. tushar chaterjer comics ND ba MC 'r moto khub valo na holeo ...... motamuti valoi ... tobe chokher baypare HOJO'r observation thik ......... :):):):)
    waiting for TUSHER CHATERJEES comics ............... :):):):)

    ReplyDelete
    Replies
    1. নিশীথ রায়ের গল্প গুলো কিন্তু জমজমাট।

      Delete
    2. গল্পের মধ্যে নারী চরিত্র এনে ফেললে সে গল্পের হিট হবার সম্ভাবনা অনেকটাই কমে যায় - যদি না প্লট অসাধারণ কিছু না হয়ে থাকে। যে কারণে বিশ্বের যে কোন পপুলার কমিকস বা থ্রিলারের মধ্যে ফিমেল ক্যারাক্টারের সংখ্যা and/or ইনভলমেন্ট খুবই কম।

      Delete
    3. ঠিক সব কমিকস্‌ তো আর বেতালের ডায়না বা ম্যানড্রেকের নাদ্রা নয়।

      Delete
  9. WELCOME….অনেক দিন পর ব্লগে পেলাম।

    ReplyDelete
  10. @Suku, তুষার চ্যাটার্জির কিছু কমিকস আমি শুরু করে শেষ করতে পারিনি। অনেক কমিকসের শেষ পর্যন্ত গিয়ে হতাশ হয়েছি। এ নিতান্তই আমার ব্যক্তিগত মতামত।

    আর আজকালকার কমিকস সম্পর্কে তুমি যা জানতে চেয়েছ তাঁর উত্তরেও আমার নিজস্ব মতামত জানাতে পারি, নিজস্ব গল্প নিয়ে বাংলা কমিকসের কাজ এখন তেমন হচ্ছে কই? যা হছে সত্যজিৎ, সুনীল, শিবরাম, বিভূতিভূষণ, শরদিন্দু -র লেখা থেকে কমিকস। ওই লেখা গুলো তো কোনটাই কমিকসের জন্য লেখা হয়নি।
    কেউ বলতেই পারেন চলচ্চিত্রের সব গল্পই কি চলচ্চিত্রের জন্য লেখা হয়? কমিকসের ক্ষেত্রে তা হতে অসুবিধা কোথায়।

    কোনও অসুবিধা নেই, কিন্তু আমরা সবাই জানি চলচ্চিত্রের সেখানেই সফল হয় সার্থক হয় যখন পরিচালক ওই গল্পটিকে চলচ্চিত্রের মতো করে ভেঙ্গে চুরে নেন। বাংলা কমিকসের ক্ষেত্রে তেমন সাহসী পদক্ষেপ কই চোখে তো পড়েনা। বিশেষত চাঁদের পাহাড়ের কমিকসরুপ দেখে নিতান্তই ছেলেমানুষি মনে হয়।

    বিদেশেও কমিকসের জন্য লেখা নয় এমন অনেক গল্প থেকেই কমিকস হয়েছে, তাঁর মধ্যে যেগুলো সফল হয়েছে তা ছড়িয়ে গেছে গোটা বিশ্বে। এমন উদাহরণ হিসাবে যদি টারজানের কথা বলি তবে তা কেন সফল হয়েছে তা বলবার দরকার পরে কি?

    আর মজার কমিকসের কথা যদি বলো, ND-র পরে তেমন কিছু নেই বলা যায়...অন্তত ওই মানের।

    তবে ছাপা অনেক ভালো হচ্ছে, খুব ভালো কিছু ড্রয়িং ও চোখে পড়ে, ভালো কিছু নিশ্চয়ই দেখতে পাবো আশাকরি।

    ReplyDelete
    Replies
    1. শুধু ‘চাঁদের পাহাড়’ নয়, ‘রাজশেখর বসুর’ ‘ভুশুণ্ডির মাঠ’ কমিকস্‌ টাও মনে হবে প্রহসন

      Delete
  11. হুমম, আমিও একমত...চাঁদের পাহাড় কমিক্স যেটা আনন্দমেলায় ছিল সেটা তো একেবারেই হাস্যকর!! আর বইমেলায় আরেকটা ভার্সন দেখলাম, সেটাও খুব একটা সুবিধার লাগলো না :(

    ReplyDelete
  12. SIR,,,, DAKINIR RAAT... PURO COMICS TA KOTHAI PABO ?

    ReplyDelete

  13. All links are invalid. Please provide correct links. Thanks!

    ReplyDelete