Tuesday, February 25, 2014

Post # 200 Bengali Indrajal Comics No.194

                                                                       ডাউনলোড করুন





দেখতে  দেখতে পোস্ট ২০০ হয়েগেল। এতে আনন্দের তেমন কিছু নেই  কারন আমাদের ম্যাজিক ফিগার ৭৮০ টা ইন্দ্রজাল। ২০০ টা পোস্ট তাই নিতান্ত তুচ্ছ।


   

সঙ্গে দিলাম ৪০ বছর আগের শুকতারা যে বছর কলেবর বড়ো করলো (ফাল্গুন ১৩৮০) সেই বছরের ময়ূখ চৌধুরীর গল্প আত্মা ও দুরাত্মা    
























                          ডাউনলোড করুন
               











21 comments:

  1. This comment has been removed by the author.

    ReplyDelete
  2. এই গল্পটা আগে কখনো পড়িনি - বেশ ভালো লাগলো - অনেক ধন্যবাদ শেয়ার করার জন্যে।
    ছোট শুকতারা, বা ছোট আনন্দমেলা বইগুলো কেন জানি ওদের বড়ো সংস্করণের থেকে অনেক বেশি ভালো লাগতো আমার। সেসময় অনেকেই পুরানো খাতা-বই বিক্রীওয়ালার কাছে শুকতারা, আনন্দমেলা তো বটেই এমনকি ইন্দ্রজাল কমিকসও কিলো দরে বিক্রী করে দিতো - আমিও দিয়েছি। এখন ভাবলে খুব, খুব আপশোষ হয়।

    দেব সাহিত্য কুটির বোধহয় একবার ছোট শুকতারার একখানা সমগ্র প্রকাশিত করেছিলো - কিনতে পারিনি সেসময়। কিন্তু তাঁরা আজকাল কেন যে আর আর সেগুলোর রি-প্রিন্ট করেন না, তা বোধ হয় ঈশ্বরই জানেন !!

    ReplyDelete
    Replies
    1. ধন্যবাদ কুন্তলদা ,শুকতারা সমগ্র ২ টা বের হয়েছে (শেরা শুকতারা)। এখন ও পাওয়া যাচ্ছে।
      আর ওরা সব বের করতে না পারার কারন হোল ওদের কাছে সব সংখ্যা নেই।

      Delete
  3. anek anek dhonyobaad Indrababu...durdanto moyukh o ijc r jonyo...suktara/anandamelar galpo uponyash gulo niye bishesh sankolon er byaparti bhebe dekhar anurodh janai..:)

    ReplyDelete
    Replies
    1. আজও ‘কলেজ স্ট্রিট’ এ ৩৬ টা ছোট শুকতারা পেলাম ১২ টা করে বাঁধান ৩ টে বইয়ের আকারে ।

      Delete
    2. anek avhinandan o subhechchha janai ..kato kore porlo per khando ?! Ami lalmatir keu noi...lal matir bodole kalo matio jodi ber kore pathok hishebe amar bhalo lagbe ei ja...:)
      Dsk suktara sanrokhyon koreni eta masto bhul r dwitiyo bhul holo old pb reprint na koratao...:)

      tobe 200 tamo post aro smaroniyo hoye thaklo Moyukh chowdhury o Ijc r double issue er jonyo o...:)

      Delete
    3. লালমাটির ব্যাপার টা বলার উদ্দেশ্য আলাদা, ময়ূখ চৌধুরীর কমিক্স সমগ্র -৩ ,নিশ্চয়ই দেখেছেন তার মধ্যে গুপ্ত ধনের সন্ধানে বলে কমিক্স টার বেশ কিছু পাতা আমার স্ক্যান ২-৩ হাত ঘুরে চলে গেছে।বই টা প্রথমে আমি ব্লগ এ দেই। ব্যাপার টা গতকাল যানতে পারি, যাই হোক আমরা চাই বই সবাই পড়ুক কিন্তু ৫০০-৬০০ টাকা দিয়ে নয়। ওই শুকতারা গুলো দেব সাহিত্যের কাছে ও সব নেই। কৌশিক সমগ্র টা দেখলেই বুঝধে পারবেন,কত পাতা মিসিং। তারমানে হার্ড কপি সব ওদের নেই।

      Delete
  4. r bolg e bibhinno post guli k samoy sujog mato aalada aalada segment e bhag kore diley ek ekti bishoy khnuje paoa subidha hobe..jemon suktara/moyukh chowdhuryr post aalada holey ijc er sange guliye jaabena...tobe kina samoy o sujog mato doler chhuti ba lomba chhutir din dekhe...:)

    ReplyDelete
    Replies
    1. অবশ্যই কেউ যদি এই নিয়ে কাজ করতে চান আমি বই দিয়ে সাহায্য করতে পারি, তা ছাড়া ধারাবিহিক গুলো আমিও স্ক্যান করে দিতে পারি। তবে অবশ্যই ‘লালমাটির’ কাছে বিক্রি করবোনা

      Delete
    2. amar kotha thik bojhate parini sambhaboto...boi collecter er blogti jemonbibhinno( uponyash/galpo sangkolon/kishore uponnyas/kishor galpo sankolon/comis) bibhage aalada aalada kore deoa achhe serokom ijc o other comics/ story alada kore debar kortha bolchhilam. ultimate kotha aapnar e...karon blogti aapnar.
      bhalo thakben...subhechchha roilo.

      Delete
    3. অবশ্যই এই ব্লগ আমার একলার নয়,আপনাদের জন্যই। একটু সময় করে এটা করব...আর আপনিও ভালো থাকবেন।

      Delete
  5. 200th poster jonyo onek subhecha ........... amar mone hoi ai somoer modheya tumi most consistant blogger ........ roj nijer kajer fanke somoi ber kore post kora chattikhani kotha noi ........ thanks for presenting such a nice blog ...........

    ReplyDelete
    Replies
    1. তোমরা পাশে না থাকলে সম্ভব হোত না,প্রথম দিকে B T র লোকেরা কেমন লেগে ছিল খেয়াল আছে ?

      Delete
    2. lagbena..print size readymade jolchhap bihin hather moa chai r seta k nijer bole chaliye entry by invitation kore nijeder peyarer lokeder modhye bitoron o bahoba paoar adomyo utsaho chhilo j...era ki bojhena proti purono boi er pechhone shudhu taka thake na thake ekta itihas/boiti sangroher kahini r porishrom o aabegjonito kasto...tader kachhe sambhabato eshob chhaipnaasher kono gurutwai nei...:)

      Delete
    3. এই ব্যাপারটা সবাই বঝেনা, একটা পুরান বই পেলে আমরা ওটার কদর দিতে জানি। কিন্তু কিছু ব্লগার ও B T র কিছে অ্যাডমিন সস্তায় নাম কামানো ও টাকার জন্য অন্য ব্লগের বই চুরি করে।

      Delete
    4. এইখানে আমার কিছু বলার আছে...আশা করি ইন্দ্র ভুল বুঝবেনা।


      বিটি র একাধিক মেম্বার এই ব্লগের সমালোচনা করে থাকতে পারে, কিন্তু বিটির এডমিনরা কেউ এইধরনের কাজ করবেন বলে মনে হয় না !! অনুরূপ কোনো ঘটনা কারুর জানা থাকলে অনুগ্রহ করে জানাবেন...


      আমি নীতিগত ভাবে অন্যের স্ক্যান পোস্ট করার পক্ষপাতী নই, কিন্তু একটা সাইট চালাতে গেলে সব মেম্বারের সমস্ত পোস্ট স্ক্রুটিনি করে দেখা সম্ভব নয়, যদি না কেউ নির্দিষ্ট কোনো পোস্ট সম্পর্কে অভিযোগ করেন। বিটির ই-বুক সেকশন একসময় বহু রিলিসার নিজেদের অরিজিন্যাল রিলিসে সমৃদ্ধ করেছেন...আজ তাঁদের অনেকেই নেই, তবু কিছু ভালো লোক এখনো রয়েছেন।


      নিজের ব্যক্তিগত অভিজ্ঞতা থেকে বলি, বিটির সদস্য হওযার আগে থেকেই এডমিনদের থেকে সাহায্য চেয়ে পেয়েছি... মেম্বার হওয়ার পরেও দেখেছি তাঁরা যতটা সম্ভব সাহায্য করেছেন।


      আমার মতে বিটির মত সাইটগুলি ও এই ব্লগ গুলি একে অপরের পরিপূরক...অযথা একে অপরকে ভুল না বুঝে যে যার নিজের কাজ করে গেলেই পাঠকদের মঙ্গল :-)

      Delete
    5. দয়া করে ভুল বুঝবে না , আমি B T র প্রতি শ্রদ্ধাশীল,আমি ক-এক জনের কথা বলছিলাম,জেখানে তুমি B T মেম্বার সেখানে কোন কথা আছে কি ?

      Delete
  6. Thanks Indra Da. And Congrats for the 200th post. :)

    ReplyDelete
    Replies
    1. সবসময় সাঙ্গে থাকার জন্য ধন্যবাদ।

      Delete
  7. Congrats for DOUBLE CENTURY. Thanks again (May be repeating again and again but no other words)

    ReplyDelete
    Replies
    1. প্রদিপদা আপনাদের জন্যই তো এই ব্লগ,’ইনফরমেসন’ দিয়ে সাহায্য করছেন সবসময় সঙ্গে থাকছেন...আমি কৃতজ্ঞ।

      Delete