Wednesday, July 26, 2017

Post # 601 Bengali Indrajal Comics Vol.21 No.15

                                                         ডাউনলোড করুন
                                                  স্ক্যান ও এডিট- পিব্যান্ডস

 বুঝে হোক আর না বুঝে হোক আমার প্রথম মার্শাল আর্টের উপর অনুরাগ তাঁর ( ব্রুস ) সিনেমা দেখে... বাস্তবে প্র্যাকটিস করা কিন্তু খুব একটা সহজ ছিল না... ব্ল্যাক বেল্ট করতে লেগে ছিল ৮ বছর... তাঁর মধ্যে ডান হাতের দুটি আঙ্গুল ভাঙ্গা... থুতনি তে ৩ টে সেলাই... নাক ভাঙ্গা,পা মচকানো, এগুলো নিয়েই শেষ হোল একদিন স্নাতকোত্তর ব্ল্যাক বেল্ট , অবশ্য এগুলো ফুল কন্ট্রাক্ট কারাটে তে কোন কথাই না , সব থেকে বড়ো কথা পাড়াতে কেউ জানতোই না এই সম্পর্কে ...
সে দিন দেখলাম একটি ১২-১৪ বছরের পেট মোটা  বাচ্চা কোমরে ব্রাউন বেল্ট (ব্ল্যাকের আগে ) পরে তার মায়ের হাত ধরে কোন একটি ক্লাবে যাচ্ছে... ঐ চেহারায় - তার পা  মনেহয় কোমরের উপর উঠবে না, (সবাই তো শ্যামো হাং নয় ), আমাদের সময়  একজন ব্রাউন বেল্ট হতো চাবুক... তাই পাড়ায় পাড়ায়  গজিয়ে ওঠা  ক্লাবে মার্শাল আর্ট শেখানোর নামে ব্যাবসা হচ্ছে দেখে অবাক লাগে।
কোলকাতার কারাটেঃ  কোলকাতায় খুব সম্ভবত (আমি নিশ্চিত নই)১৯৭৫ এর গোঁড়ার দিকে প্রথম কারাটে ক্লাব করে ছিলেন 'অনিল সিনহা", ইংল্যান্ড থেকে এসে তিনি শুরু করেন 'শোতোকান' কারাটে ক্লাব , শুনেছি তিনি প্রায় ২৮-৩০ বছর আগেই আবার 'মরিশাস' চলে যান কর্মসূত্রে ...(এখন শুনেছি মুম্বাই থাকেন) তবে তাঁর ছাত্ররা ৮০ দশকে মুখ উজ্জ্বল করেছিলেন বাংলার ন্যাশনাল ও ইন্টারন্যাশনাল   টুর্নামেন্ট এ , নিশীথ তোতলা,শান্তিরঞ্জন চ্যাটার্জি, বিশ্বজিৎ চৌধুরী রা । এর কিছু পরে দাদি ভালসারা (আসিহারা কাইকান ) ও শিবাজী গাঙ্গুলি ( কিওকুসেন কাইকান)  বাংলাকে ভাল ভাল ফাইটার উপহার দিয়েছেন।
 দাদি ভালসারর কোন খবর জানিনা , তাঁর 'ডোজো'(ক্লাব) ছিল পার্ক সার্কাসের কাছে , 
 শিবাজী গাঙ্গুলি ছিলেন দুর্দান্ত ফাইটার , জাপানে গিয়ে চতুর্থ ডিগ্রি ব্ল্যাক বেল্টের পরিক্ষা চলাকালীন তিনি ৩ জন জাপানী কে একা রুখে দেন ও দুর্দান্ত ফাইট করেন , তাঁর ঝুলি তে আছে প্রচুর ইন্টারন্যাশনাল পুরস্কার ।  এ সব ই এখন অতীত... টাকার লালসায় বাংলার কারাটের মান খুব খারাপের দিকে ।   












গুরু ইপ ম্যান




তাঁর হাতে লেখা ডাইরির পাতা ।

                     










স্ত্রী লিন্ডা, পুত্র ব্যাড্রন , কন্যা শ্যারন ।



হংকং এ তাঁর মূর্তি






পিতা পুত্রের পাসাপাসি  সমাধি ।










5 comments:

  1. Replies
    1. ধন্যবাদ, সঙ্গে থাকো ।

      Delete
  2. Sudhu comics noi osadharon description er Joanne onek onek dhonnobad.

    ReplyDelete
    Replies
    1. ব্লগে আসার জন্য আপনাকেও অনেক ধন্যবাদ।

      Delete
  3. Dada onekdin por comment korchi, transfer ityadi karone computer niye thik guchiye boste parchilam na. Bhalo thakben. Post gulor janya asankhya dhanyabad. Ar Indrajaal Comics abar print korben eta great news. Dekhlam Tusharbabur samagra beriyeche ager ekta comment e. Kon publishers jante parle bhalo hoto

    ReplyDelete