Tuesday, August 2, 2016

Post # 528 Bengali Indrajal Comics Vol.20 No.01

                                                        ডাউনলোড করুন



আবার একবার ইন্দ্রজালের ঝুলি নিয়ে আপনাদের সামনে ঢেলে দেবার চেষ্টা , সময়ের অভাব  ও কর্মক্ষেত্রে ভয়ঙ্কর পরিনতির কারনে ব্লগে এসে সবাইকে খুশি করতে পারছিনা !শেষ অবধি ৭৮০ টি পোস্ট করা শেষ হবে কিনা জানিনা,তবে ভাগ্য সবসময় একজায়গায় থাকবে এটাও মানতে পারছিনা!
খণ্ড সংখ্যার ইন্দ্রজাল যখন শুরু হয় আমি তখন খুব ই ছোট, ছবি দেখে নিজে সামান্য পড়তে পারতাম বা দাদা দিদি রা পড়ে শোনাত । জ্যাঠামশায়ের বা মায়ের হাত ধরে যেতাম পাড়ায় ভোলাদার বইয়ের দোকানে, সেই নেশা থেকে আজো বেরোতে পারলাম না।    









10 comments:

  1. ইন্দ্রদা,
    আমার মনে হয় যাঁরা অর্থ সাহায্য করতে চাইবেন তাদের বিমুখ না করার সময় এসেছে। এই ব্লগ থেকে ৪২১ টা ইন্দ্রজাল দেওয়া হয়েছে। ডাউনলোড করা বইয়ের দাম মিনিমাম ১০ টাকা করে ধরলেও ৪২১০ টাকা। তার উপর আরো কম করে ১০০ অন্যান্য ডাউনলোড তুমি দিয়েছ। যে বা যারা সবগুলি নামিয়েছে তারা স্বচ্ছন্দে এতদিনের প্রাপ্তির বদলে ৫০০০ টাকা করে দিতে রাজি হবেন। তুমি প্লিজ এই অর্থসাহায্যটুকু ডোনেশন হিসেবে গ্রহণ কর। অন্তত যারা স্বেচ্ছায় এই টুকু দিতে চাইবেন, তাদের বিমুখ কোরো না। ব্যাঙ্ক অ্যাকাউন্টে অনলাইন ট্রান্সফার বা চেক এর মাধ্যমে ইচ্ছুক অর্থ সাহায্যকারীদের থেকে এই টাকাটা তুমি নাও। তোমার লিনাক্স কোর্স ফি টার সুরাহা হবে। মাঝপথে পড়াশুনাটা বন্ধ করে দিতে হবে না। চাকরি যে ক'দিন থাকবে না ততদিন অন্তত সংসার টা চলবে। আমার মনে হয় যারা এতদিন বিনামূল্যে শুধু কৃতজ্ঞতার বিনিময়ে তোমার এই অমূল্য দুষ্প্রাপ্য দান গ্রহণ করছে, তারা তোমার ব্লগ, তোমার ব্যক্তিগত খরচ, তোমার ডিজিটাইজেশন প্রজেক্ট, তোমার কমিকস, ইলাসট্রেশন ও অন্যান্য শিশুসাহিত্য নিয়ে গবেষনার কাজে এইটুকু অর্থ ডোনেশন করে বরং ঋণমুক্তই হবেন। তাদের নিজেদেরই ভালো লাগবে।

    ReplyDelete
    Replies
    1. somnathda: tumi jeta bolecho seta thik e..kintu ae mentality niye amra keu ki blogging korechi aaj obdhi? tumio to prochur valuable rare boi, magazine blog e diyecho.. tomake tar bodole keu taka dite chaile tumi ki seta nite parbe?

      Delete
    2. স্বাগত, আমরা অবশ্যই ডোনেশন গ্রহণ করি।

      আমাদের ব্লগে যাঁরা অর্থ সাহায্য করলেন তাঁদের সবার নামের লিস্ট ও দেওয়া আছে। এর মধ্যে "মেন্টালিটি"র কোনো ব্যাপার নেই। অনেকেই ভালো কাজে সাহায্য করতে চান। দূরে থাকলে নিজে সশরীরে উপস্থিত থেকে যে সাহায্যটুকু করে উঠতে পারছেন না, সেটার পরিপূরক হিসেবে সাহায্য পাঠান। অনেকেই হয়তো এখানে থাকলে নিজে অনেক বই কিনে গিফট করতেন বা আর্কাইভিং-এ সাহায্য করতেন, সেটা করতে পারছেন না বলে অর্থ সাহায্য পাঠাতে চান। কেউ ভালো স্ক্যানার কেনার জন্যে, কেউবা - যারা নিজেদের সময় ও শ্রম ব্যয় করছে তাদের - সাম্মানিক ও পারিশ্রমিক হিসেবেও সাহায্য করতে চান। কেউ বা বিনি পয়সায় ডাউনলোড করার গ্লানি ও অপরাধবোধ কমাতে, কৃতজ্ঞতার ভার কমাতে অর্থমূল্যে pay করে দিতে চান। এঁরা সকলেই শুভানুধ্যায়ী। এঁদের রিফিউজ করার অর্থ এঁদের অপমান করা। এই সাহায্যের হাত ধরেই আমরা ব্লগের তরফ থেকে নতুন ছাপা বই প্রকাশের উদ্যোগ নিতে পেরেছি।

      স্বেচ্ছায় যাঁরা ডোনেশন দিতে চান তাদের রিফিউজ করার মত অহংকার যেন কখনও না হয়, নিজেদের যেন কখনো এত বড় ভেবে না ফেলি, যে, সাহায্যের বাড়ানো হাত প্রত্যাখান করার মত মানসিকতা (এটাকে "মেন্টালিটি" বললাম) প্রকাশ পায়।

      Delete
    3. এই মুহূর্তে ব্লগ তো তোমাদের সাহায্যেই চলছে, তুমি হার্ড ডিস্ক , স্কানার না দিলে ব্লগ চালানো মুস্কিল হতো, কৌশিক না থাকলে ইন্টারনেট ব্রডব্যান্ড চলতোনা,শান্তনু এনে দিচ্ছে প্রচুর অমূল্য পুরানো বই, তোমাদের জন্যই তো চলছে ।

      Delete
    4. আমরা যারা কাছে আছি, যতটা পারি যেভাবে পারি পাশে থাকছিই, থাকবও। কিন্তু যারা দূরে আছেন, তাঁরা যদি অর্থ সাহায্যের মাধ্যমে, ডোনেশনের মাধ্যমে তোমার পাশে থাকতে চান, তাদের সেই ইচ্ছেটুকু মর্যাদা পাক। ইমেলে তোমার অ্যাকাউন্ট নাম্বার জেনে নেট-ব্যাঙ্কিং এর মাধ্যমে বা পোস্টাল ঠিকানা জেনে চেক পাঠিয়ে যদি কেউ অর্থ সাহায্য করতে চান, তুমি সেটা গ্রহণ কোরো। এইটুকুই বলার।

      Delete
  2. indrada, tomar blog e aaj ek notun chapter suru holo.. sonkhya sesh,ebar khondo sonkhya.. amar mone hoy tumi ebar theke beche beche je golpo gulor scans available noy sudhu segulo dao..

    ReplyDelete
    Replies
    1. না না দিচ্ছি যখন টানা সব বই দেবো ।

      Delete
  3. Onek Onek Obhinondon...Ek Oitihasik Odhay Sesh Hoye Abar Notun Poricched er Suru...
    agami diner jonno onek subheccha o bhalobasa roilo...

    ReplyDelete
    Replies
    1. অনেক ধন্যবাদ রুপক ।

      Delete
  4. নতুন অধ্যায়ের প্রথম সংখ্যার জন্য ধন্যবাদ জানাচ্ছি।

    ReplyDelete