Monday, June 30, 2014

Post # 283 Sudhindra Nath Raha's Story

                                                                  ডাউনলোড করুন






অলঙ্করণ করেছিলেন নারায়ন দেবনাথ
বহু দিনের প্রতীক্ষার অবসান ! প্রথমেই বলি শুকতারায় প্রকাশিত এই দুর্দান্ত গল্পটির লেখক 'অলক ঘোষ', দায়িত্ব নিয়ে বলতে পারি যেটা কিনা "শ্রী সুধিন্দ্রনাথ রাহার" আর একটি ছদ্মনাম !প্রথম ব্যাপারটি আমার দৃষ্টিগোচর করেন 'বিষয় কার্টুন' পত্রিকার সম্পাদক "বিশ্বদেব গঙ্গোপাধ্যায়"।ওনাকে আমাদের ব্লগের পক্ষ থেকে ধন্যবাদ জানাচ্ছি।

 সঙ্গে মিঃ ওয়াকারের নাম বলতেই হবে, স্ক্যান শুরু করে ও একটি শুকতারা কম পড়ছিল,সেটির অভাব ও পূর্ণ করে। ওকে আরও একবার ধন্যবাদ !


50 comments:

  1. Replies
    1. দারুন গল্প টা পড়ে দেখো !

      Delete
  2. Replies
    1. তোমাকেও ধন্যবাদ

      Delete
  3. Arekta jinis parte giye khub adhbhut ar majar laglo takhan bodhhay ek bacharer shuktay prishtha sankhya porpor hoto

    ReplyDelete
    Replies
    1. ঠিক, আমার প্রথম দিকের পোস্টে অনেক কভার দেওয়া আছে শুকতারার, যখন কমিকস্‌ ছিলনা ।

      Delete
  4. IndranathDa - Eui golpo-ti Blog-e aasar jonye aamar-o kichhu "vumika" aachhe kintu !!

    ReplyDelete
    Replies
    1. এই গল্পটি আপনার জন্যই এই ব্লগে দেওয়া ! এবং অলক ঘোষ কে নিয়ে মাথা ব্যাথা ও সেই কারনে, আপনি না বল্লে হয়তো এতো কিছু যানা হতো না। আপনাকে আর একবার অনেক ধন্যবাদ জানাচ্ছি!

      Delete
    2. @kuntal babu: nischoy..amra kotha diyechilam, seta dilam..

      Delete
  5. A fantastic job. I don't have the words to express my gratitude.
    Kudos to you.

    ReplyDelete
    Replies
    1. অনেক ধন্যবাদ প্রদীপ দা !

      Delete
  6. অলক ঘোষ, এক সময়কার দারুন কিছু ভাল কাহিনী উপহার দিয়েছিলেন দেব সাহিত্যের বার্ষিকী, পত্রিকা মারফৎ। অন্য কোন প্রকাশনী থেকে কি ওনার লেখা বার হয়েছিল? এ ব্যাপারটা ঠিক জানা নেই। যাঁরা এ সম্পর্কে খোঁজখবর রাখেন নিশ্চয়ই জানাবেন।

    ইন্দ্র তুমি যথার্থই বলেছ, অলক ঘোষ একটি ছদ্মনাম। অলক ঘোষের কিছু লেখার সাথে সুধিন্দ্রনাথ রাহার লেখনীর মিল মনোযোগী পাঠকের দৃষ্টি এড়াবে না, তবে নামটি সুধিন্দ্রনাথ রাহারই ছদ্মনাম তা নয়, উনি ছাড়াও সে আমলের আরও কিছু লেখক অলক ঘোষ নামের আড়ালে লিখতেন। যেমনটি সব্যসাচী নামে টারজান নিয়ে লেখার ক্ষেত্রে হত।

    ছদ্মনাম হিসাবে অলক ঘোষ নামটি কেন বাছা হয়েছিল তার সহজ উত্তর হয়তো আছে। তবে ওই নামের আড়ালে লেখা গুলি যে আকর্ষণীয় ছিল তাতে সন্দেহ নেই।

    ReplyDelete
    Replies
    1. @ms: tumi bolte chaicho alok ghosh naamta ro koyekjon use korechen..tara kara? r pseudoname hisebe otakei ba keno newa holo? tomar onekdin kono post nei..

      Delete
  7. @ মহাস্থবির, ঠিক ই বলেছ ! গতকাল কফি হাউস এ বসে কথা হচ্ছিল সুধিন্দ্র নাথ রাহার পৌত্র বৈজয়ন্ত রাহার সঙ্গে , উনি নিজেই জানতেন না যে অলক ঘোষ তাঁর দাদুর ই আর এক ছদ্ম নাম। উনি আন্দাজ করেছিলেন মাত্র ! বাংলা টারজানের লেখক হিসাবে উনি সুধিন্দ্র নাথের নাম টা টারজান সোসাইটি তে পাঠান, সেখানে দেখা যায় সব্যসাচীর আসল নাম হিসাবে অলক ঘোষের নাম দেওয়া আছে ! আর সব্যসাচীর লেখা মূল পাণ্ডুলিপি বৈজয়ন্তদা র কাছে প্রমান হিসাবে আছে ! শ্রী বৈজ্ঞানিক ও ওনার একটা ছদ্মনাম, সঙ্গে "মধুসুদন মজুমদার" নামে লিখতেন 'অমর বীর কাহানী'। আসল "মধুসুদন মজুমদার" লিখতেন দৃষ্টিহীন নামে । পাণ্ডুলিপি তে এসব প্রমান মিলছে ।

    ReplyDelete
  8. কি ব্যাপার ভাই ইন্দ্র? কয়েকদিন চুপচাপ কেন? শরীর ভাল তো? বিশ্ব সাহিত্য চিত্রকথা সিরিজে অনেক ভাল ভাল কমিক্স বেরিয়েছিল। ত্রিবর্ণ সজ্জিত (সাদা কালো ও অন্য একটা রঙ) এই কমিক্স পাঠক মহলে বেশ জনপ্রিয়তা পেয়েছিল। আমার কাছে থ্রী মাস্কেটিয়ার্স, কিডন্যাপড, বেন হুর, টাইম মেসিন, ডন কুইক্সোট, ড্রাকুলা, ম্যাকবেথ এই কয়েকটা ছিল। আমি কলকাতা ছাড়ার পর বোধহয় বাড়ি থেকে। ওগুলো বিক্রী করে দিয়েছিল। তোমার কাছে কী আছে এই সিরিজের কিছু বই? নক্ষত্রের দেশে টুটুলের জন্য অপেক্ষা করছি। নস্টালজিয়া।

    ReplyDelete
    Replies
    1. আয়ন দা শরীর ভালই আছে কিন্তু আমার স্ক্যানার ভালো নেই তাই এই বিভ্রাট। বিশ্ব সাহিত্য চিত্রকথা সিরিজে ৪-৫ টি বই আছে , একটি তো www.bengalitreasuretrove.blogspot.in ব্লগে আমার 'আপলোড' করা আছে ! নক্ষত্রের দেশে টুটুলের ১ টা শুকতারা মাত্র স্ক্যান করা আছে, তাড়াতাড়ি দেবো !

      Delete
    2. সাধু সাধু।

      Delete
  9. ইন্দ্রনাথদা - Two Thumbs Up !! পূজার আগে কি 'কবন্ধ বিগ্রহের কাহিনী' পাওয়া যাবে তা'হলে ?

    ReplyDelete
    Replies
    1. 'কবন্ধ বিগ্রহের কাহিনী' ১২ টার মধ্যে ২ তো শুকতারা স্ক্যান হয়েছে ! পুজার অনেক আগেই পেয়ে যাবেন । এই বিভ্রাট না হোলে বই ৩ দিনের মধ্যে হয়ে যেত । আমার ইচ্ছা আছে মাঝে মাঝে শুকতারার এই রকম দারুন গল্প গুলি পোস্ট করবো !

      Delete
    2. কুন্তল, আপনার কাছে বগলা মামার গল্পটা যদি শেয়ার করেন বাধিত হব। তবে অবশ্যই জলছাপ সমেত। ইন্দ্রের পোস্ট চুরির পর থেকে আমিও জলছাপের সমর্থক হয়ে গেছি।

      Delete
    3. নিশ্চয়ই - জলছাপ আর দিলাম না - যে চুরি করার সে ঠিকই করবে !!
      আপাতত: একটা গল্প আপলোড করলাম - ভালো লাগলে বাকিগুলো ক্রমশ: করা যাবে -
      http://kuntalm.blogspot.com/2014/07/blog-post.html

      Delete
    4. ধন্যবাদ কুন্তল, এই গল্পগুলি বহুদিন ধরে খুঁজছিলাম। আপনার জন্যই পেলাম। ধন্যবাদ।

      Delete
  10. ইন্দ্র'র ওপরে জুলুম বাড়াতে হবে দেখছি...লোভ বেড়ে যাচ্ছে :p

    ReplyDelete
    Replies
    1. বন্ধু তোমার কোন ধারাবাহিক গল্প ভালো লাগলে বলতে পার !

      Delete
  11. @indrada: upload korar jonnyo dhyonobaad..notun info pelam

    ReplyDelete
    Replies
    1. তুমি না থাকলে তো বই টা দিতেই পারতাম না ।

      Delete
  12. অনেক ধন্যবাদ এটি আপলোড করার জন্য । ছোট শুকতারা তে ধারাবাহিক ভাবে বেরিয়েছিল মনে আছে। যদি সম্ভব হয় "বীর ছেলে বাঙলার " গল্প টি আপলোড করবেন । ওটা কি রবিদাস সাহারায় লিখেছিলেন?

    ReplyDelete
    Replies
    1. THIK OTA RABIDAS SAHA ROY ER LEKHA CHILO! OTA O PUROTA HOBE...ATA O LIST A THAKLO! UPLOAD KORBO !

      Delete
  13. ইন্দ্র ... আমার শুকতারার সেই স্বর্নযুগের কোণ গল্পই পড়া হয় নি ... পারলে তোমার পছন্দের কোন কোন উপন্যাস এরকম ভাবে পোষ্ট করো ...

    ReplyDelete
    Replies
    1. MAX BABU OBOSSOI EKE EKE SOB UPLOAD KORBO..DHONNOBAD APANAKE!

      Delete
  14. durdanto post......collection e rakhar moto! ei asadharan prochesthar jonyo ager moto ebar o onek dhonyobad r suvechcha janai........kintu porte giye dekhchhi 2nd pata (last word 'panch ta taka') er por 3rd pata (suru hochchhe 'ei seshbar') milchhe na.....naki aami gondogol korchhi kichhu?

    ReplyDelete
    Replies
    1. @som0303 Picture 000 এর পর Picture 000a Picture 000b পড়ুন। ধন্যবাদ।

      Delete
    2. thanku thanku dada.........

      Delete
    3. som ধন্যবাদ ।

      Delete
  15. এছাড়া ছোট শুকতারা তে নীহাররঞ্জন গুপ্ত 'র একটা উপন্যাস প্রকাশিত হয়েছিল ষাট এর দশক এর শেষ এর দিকে। নামটা কিছুতেই মনে করতে পারছি না ওটা যদি সম্ভব হয় একটু আপলোড করে দেবেন।

    ReplyDelete
    Replies
    1. আমি সার্চ করে নাম টা জানাচ্ছি আপনাকে ! ধন্যবাদ ।

      Delete
  16. Anek khuje ei link ta pelam Dastar Angti download korar jonne.Kintu bolche File Missing. Kindly jodi ektu help koren. Anek din dhore khujchi kintu pachhi na kothao.

    ReplyDelete
  17. ফাইল নেই বলে দেখাচ্ছে। যদি এই লিংকটা একটু মেরামত করে দেন তবে বাধিত হই।

    ReplyDelete
  18. ডাউনলোড করা যাচ্ছে না স্যার।
    😢

    ReplyDelete
    Replies
    1. "দস্তার আংটি" শুনেছিলাম রি-প্রিন্ট হবে, কিন্তু কবে তা জানি না -- ইন্দ্রনাথ বলতে পারবে হয়তো। আমার কাছে হয়তো ডাউনলোড করা আছে -- পড়তে যারপরনাই আগ্রহী হলে জানাতে পারেন।

      Delete
    2. পড়তে খুবই আগ্রহি স্যার শেয়ার করা যাবে কি ?

      Delete
  19. দস্তার আংটি বইটি ডাউনলোড হচ্ছে না কেন????????

    ReplyDelete